বাংলাদেশ অর্থনীতি সমিতির ১৩ লক্ষ ৯৬ হাজার ৬শ কোটি টাকার বিকল্প বাজেট পেশ

0
12
বাংলাদেশ অর্থনীতি সমিতির ১৩ লক্ষ ৯৬ হাজার ৬শ কোটি টাকার বিকল্প বাজেট পেশ
বাংলাদেশ অর্থনীতি সমিতির ১৩ লক্ষ ৯৬ হাজার ৬শ কোটি টাকার বিকল্প বাজেট পেশ

স্টাফ রিপোর্টার

কোভিড-১৯ এর মহাবি*পর্যয় থেকে মুক্তি পেতে এবং মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে ২০২০-২১ অর্থবছরের জন্য ১৩ লক্ষ ৯৬ হাজার ৬০০ কোটি টাকার বিকল্প বাজেট উত্থাপন করেছে বাংলাদেশ অর্থনীতি সমিতি। যা বর্তমান বাজেটের ২.৪৭ গুণ বেশি।

বাজেট উপস্থাপনে বলা হয়, দ্রত সম্প্রসারণশীল ঘোষিত বাজেটের ৯১ শতাংশ আসবে রাজস্ব খাত। সমিতি রাজস্ব খাত থেকে ১২ লাখ ৬১ হাজার ৬০০ কোটি টাকা আয় হিসাবে লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে। বাকি টাকা অভ্যন্তরীণ বাজার থেকে সংগ্রহের প্রস্তাব দেওয়া হয়েছে। বিকল্প বাজেটে সামাজিক নিরাপত্তা, শিক্ষা, স্বাস্থ্য ও কৃষিতে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

সোমবার (০৮ জুন) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর পর্যন্ত বাংলাদেশ অর্থনীতি সমিতির অফিস হতে অনলাইনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বিকল্প বাজেট উত্থাপন করেন সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল বারকাত।

বিকল্প বাজেটের অনলাইনে জুম এ্যাপ্স ভিডিও কনফারেন্সে নড়াইল ও ঢাকাসহ দেশের ৪৪টি জেলার ১শ২৪জন বাংলাদেশ অর্থনীতি সমিতির প্রতিনিধি এবং সাংবাদিকবৃন্দ যুক্ত ছিলেন। এর মধ্যে নড়াইল অংশে যুক্ত ছিলেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সহ সম্পাদক প্রফেসর শাহানারা বেগম, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু, নড়াইল কণ্ঠের সম্পাদক কাজী হাফিজুর রহমান এবং সাংবাদিক মাহবুবুর রশিদ লাবলু।

আবুল বারাকাত বলেন, মহাম*ন্দাকালীন সময়ে আয় বৈষম্য হ্রা*সের ওপর জোর দিতে হবে। দেশের সার্বিক অবস্থা বিবেচনায় শুধু ২০২০-২০২১ বাজেটে নয় আগামী ৫ বছরের বাজেটে নীতি নির্ধারকদের সমাজ থেকে চার ধরনের বৈষম্য হ্রা*স করতে কাজ করতে হবে। এর মধ্যে রয়েছে আয়, বাসস্থান, স্বাস্থ্য ও শিক্ষা খাত।

তিনি বলেন, ধনীদের সম্পদ পুনর্বন্টন করতে বেশি বেশি সম্পদ কর থাকবে। অতিরিক্ত মুনাফার ওপর কর আরোপ করতে হবে। বিদেশে পা*চারকৃত অর্থ পুনোরু*দ্ধার ও কা*লো টাকার উ*দ্ধারে জো*র তৎপরতা থাকতে হবে।

প্রস্তাবনার শুরুতে সংগঠনটির সাধারণ সম্পাদক ড. জামালউদ্দিন আহমেদ স্বাগত বক্তব্য রাখেন। সূচনা বক্তব্য দেন সমিতির সাধারণ সম্পাদক ডা. জামালউদ্দিন আহমেদ। সঞ্চালক হিসেবে ছিলেন এ বাংলাদেশ অর্থনীতি সমিতির সহ-সভাপতি জেড এম সালেহ্।

ভিডিও কনফারেন্সটি অর্থনীতি সমিতির নিজস্ব ফেসবুক পেজ থেকে সরাসরি প্রচার করা হয়। পরে তিনি ‘বিকল্প বাজেট প্রস্তাবনা’র ওপর অনলাইনে যুক্ত থাকা দেশের বিভিন্ন জেলার সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নোত্তর দেন বাংলাদেশ অর্থনীতি সমিতির অধ্যাপক আবুল বারাকত।