ঘূর্ণিঝ*ড় আম্ফানের মধ্যে সারাদেশে ১৭ জনের মৃত্যু, সার্বিক পরিস্থিতি

3
11
ঘূর্ণিঝ*ড় আম্ফানের মধ্যে ১৭ জনের মৃত্যু, সার্বিক পরিস্থিতি
ঘূর্ণিঝ*ড় আম্ফান, সার্বিক পরিস্থিতি (সংগৃহীত)

ডেস্ক রিপোর্ট

ঘূর্ণিঝ*ড় আম্ফানে সারাদেশে ১৭ জনের মৃ*ত্যু হয়েছে। সূত্রে যাশোরে পাঁচজন, পিরোজপুরে তিনজন, পটুয়াখালীতে দুজন এবং ঝিনাইদহ, সাতক্ষীরা, ভোলা, চাঁদপুর ও বরগুনায় একজনের মৃ*ত্যুর খবর পাওয়া গিয়েছে। বাকিরা কোন এলাকার এখনও জানা যায়নি।

বৃহস্পতিবার (২১ মে) রাতে স্বাস্থ্য অধিদপ্তরের ক*ন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার এ তথ্য জানান। বুধবার (২০ মে) বিকেল থেকে আম্ফানের তাণ্ড*বে এসব মৃ*ত্যুর ঘটনা ঘটে। অবশ্য বৃহস্পতিবার সকাল পর্যন্ত জেলার বিভিন্ন জায়গা থেকে পাওয়া খবর অনুযায়ী, এ ঘটনায় ১২ জনের মৃ*ত্যু হয়েছে বলে জানা যায়। অর্থাৎ এর পরবর্তী সময়ে আরও পাঁজনের মৃ*ত্যু হয়েছে।

এদিকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, আম্ফানে দেশের উপকূলের ২৫ জেলার কমপক্ষে ২০ লাখের বেশি গ্রাহক বিদ্যুৎ বিচ্ছি*ন্ন হয়ে পড়েন। বৃহস্পতিবার বিদুৎ বিতরণ সংস্থা ওয়ে*স্টজোন পা*ওয়ার ডি*স্ট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক শফিক উদ্দিন জানান, ঝ*ড়ো হাওয়ায় সব ফিডার ব*ন্ধ হয়ে গেছে। অসংখ্য খুঁ*টি ভে*ঙেছে ও বিদ্যুতের তার ছিঁ*ড়ে গেছে।

তিনি বলেন, আমাদের আগাম প্রস্তুতি ছিলো। সেজন্য সারারাতের ঝড়-বৃষ্টি থামার পর সকাল থেকেই ক্ষ*তিগ্র*স্থ বিদ্যুতের খুঁ*টির তার মেরামতে নেমেছে বিতরণ সংস্থার কর্মীরা। অপরদিকে চারটি মন্ত্রণালয়ের (মৎস্য ও প্রাণিসম্পদ, পানিসম্পদ, কৃষি মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার বিভাগ) দেয়া প্রাথমিক হিসাব অনুযায়ী ঘূর্ণিঝড় আম্ফানের কারণে এক হাজার ১০০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন দু*র্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান।