নড়াইলে ভার্চুয়াল আদালতে প্রথম দিনে ২৫টি মামলায় শুনানীতে ১৩ আসা*মীর জামিন

4
52
নড়াইলে ভার্চুয়াল আদালতে প্রথম দিনে ২৫টি মামলায় শুনানীতে ১৩ আসা*মীর জামিন
নড়াইলে ভার্চুয়াল আদালতে প্রথম দিনে ২৫টি মামলায় শুনানীতে ১৩ আসা*মীর জামিন

স্টাফ রিপোর্টার

করোনা ভাইরাসের সংক্র*মণ রোধে শারী*রিক উপস্থিতি ব্যতিরেকে ও সামাজিক দূরত্ব নিশ্চিতকল্পে নড়াইলে ভার্চুয়াল আদালতের কার্যক্রম শুরু হয়েছে। বুধবার (১৩ মে) প্রথম দিনে নড়াইলের চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেটের দুটি আদালতে জেলার চারটি থানায় ২৫টি মামলার শুনানী সম্পন্ন হয়েছে। এতে ১৩ জন আ*সামীর জামিন মঞ্জুর হয়েছে।

ভার্চুয়াল কোর্ট নং-১ এর আদালতে নড়াইল সদর ও কালিয়া থানার মামলার শুনানীর দায়িত্ব পালন করছেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মোঃ জাহিদুল আজাদ এবং ভার্চুয়াল কোর্টনং- ২ এর আদালতে লোহাগড়া ও নড়াগাতী থানার মামলা শুনানীর দায়িত্ব পালন করছেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আমাতুল মোর্শেদা।

প্রথম দিনে (বুধবার) ভার্চুয়াল কোর্টনং-১ (নড়াইল সদর ও কালিয়া থানা) এর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিসেট্রট মোঃ জাহিদুল আজাদ এর আদালতে ১৫টি মামলা ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানি সম্পন্ন হয়। মামলার শুনানী শেষে এই আদালতে বেশ কয়েকজন আ*সামী জামিন পেয়েছেন।

এছাড়া ভার্চুয়াল কোর্টনং-২ (লোহাগড়া ও নড়াগাতী থানা) এর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আমাতুল মোর্শেদা এর আদালতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ১০টি মামলার জামিন শুনানি সম্পন্ন হয় এবং ৬ জন আ*সামী জামিন পেয়েছেন।

তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে শুধু হাজ*তী আ*সামীদের জামিনের জন্য শুনানী জন্য ই-ফাইলিং এর মাধ্যমে আবেদন জমা নেয়া হচ্ছে। তবে তথ্য প্রযুক্তি সম্পর্কে কম ধারণা সম্পন্ন আইনজীবীদের জন্য একটু বিড়*ম্বনার সৃষ্টি হলেও তরুণ আইনজীবীরা ভার্চুয়াল আদালত কার্যক্রমে বেশ এগিয়ে রয়েছে।

তরুণ আইনজীবী রাকিব হাসান ভার্চুয়াল আদালতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৩টি মামলার জামিন শুনানীতে অংশ নেন। এর মধ্যে ২টি মামলায় আ*সামীদের জামিন মঞ্জুর হয়েছে। দেশের সংক*টময় মুহূর্তে সরকারের বাস্তবমুখী পদক্ষেপকে তিনি স্বাগত জানিয়েছেন।

জেলা আইনজীবী সমিতির সভাপতি উত্তম কুমার ঘোষ বলেন, ‘ভার্চুয়াল আদালতের কার্যক্রম সরকারের সময় উপযোগী ও ডিজিটাল যুগের যুগান্তকারী পদক্ষেপ। জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে জন্য আন্তরিক ধন্যবাদ জানাই। করোনার এই ভয়াবহতার সময়ে ভার্চুয়াল আদালতের কারণে অনেক আসা*মী জামিন পাবেন। তারা পরিবার-পরিজনের কাছে ফিরে যেতে পারবেন। যদি কিছু আইনজীবীদের জন্য একটু সমস্যার সৃষ্টি হচ্ছে। তবে ধীরে ধীরে সম*স্যা কে*টে যাবে।’