সারাদেশে ১৯৩টি ব্যবসা প্রতিষ্ঠান‌কে ৫,১০,৫০০ টাকা জরিমানা

5
28
সারাদেশে ১৯৩টি ব্যবসা প্রতিষ্ঠান‌কে ৫,১০,৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায়
সারাদেশে ১৯৩টি ব্যবসা প্রতিষ্ঠান‌কে ৫,১০,৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায়

নিজস্ব প্রতিবেদক

বৃহস্পতিবার (৭ মে, ২০২০) বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে ও পবিত্র রমযান মাসে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সহনীয় রাখার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়াধীন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক সারাদেশে অভিযান চালিয়ে ৯২টি বাজারের (পাইকারি ও খুচরা) ১৯৩টি ব্যবসা প্রতিষ্ঠান‌কে পরিচালনা ক‌রে মোট ৫,১০,৫০০/- জ‌রিমানা করা হয়েছে।

ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে এ অভিযান পরিচালনা করেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপপরিচালক মোঃ মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস ও সহকারী পরিচালক শাহনাজ সুলতানা, আব্দুল জব্বার মন্ডল, রজবী নাহার রজনী, রোজিনা সুলতানা , মাগফুর রহমান, তাহমিনা বেগম ও মাহমুদা আক্তার। ঢাকা মহানগরীতে অধিদপ্তরের ১০ জন কর্মকর্তার নেতৃত্বে ২৪টি বাজারে (পাইকারি ও খুচরা) এ অভিযান পরিচালিত হয়।

এছাড়া ঢাকার বাইরে বিভাগে উপ-পরিচালক ও জেলায় সহকারী পরিচালকগণের নেতৃত্বে ৬৮ টি বাজারে অভিযান পরিচালিত হয়। তদারকিকালে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, অধিকমূল্যে পণ্য বিক্রয়সহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধের জন্য প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়া ৬৩টি স্থানে টিসিবির ন্যায্য মূল্যের পণ্য বিক্রয় (ট্রাকসেল) তদারকি করা হয়।

এ প্রসঙ্গে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, “পবিত্র রমযানে নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে রমযান শুরু হওয়ার অনেক আগে থেকে বড় উৎপাদনকারী প্রতিষ্ঠান, আমদানিকারকসহ পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সাথে একাধিকবার বৈঠক করে তাদের করণীয় ও বর্জনীয় সম্বন্ধে নির্দেশনা প্রদান করা হয়েছে এবং প্রতিদিন ঢাকাসহ সারাদেশে নিয়মিত ও বিশেষ অভিযান পরিচালিত হচ্ছে। কোন অসাধু ব্যক্তি নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য ও মান নিয়ে কারসাজি করলে জিরো টলারেন্স দেখানো হচ্ছে। ইতোমধ্যে এর সুফল জনগণ ভোগ করছে।”

এছাড়া নিত্যপণ্যের উৎপাদনকারী, আমদানিকারক, পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের নিত্যপণ্যের ক্রয় মূল্যের ভাউচার এবং মূল্য তালিকা সংরক্ষণ ও প্রদর্শন করতে ও ন্যায্যমূল্যে পণ্য বিক্রয়ের জন্য উদাত্ত আহ্বান জানান তিনি।