সারাদেশে ভোক্তা অধিদপ্তরের অভিযানে ১৭৪টি ব্যবসা প্রতিষ্ঠান‌কে ৫,৪৮,৫০০ টাকা জরিমানা আদায়

3
11
সারাদেশে ভোক্তা অধিদপ্তরের অভিযানে ১৭৪টি ব্যবসা প্রতিষ্ঠান‌কে ৫,৪৮,৫০০ টাকা জরিমানা আদায়
সারাদেশে ভোক্তা অধিদপ্তরের অভিযানে ১৭৪টি ব্যবসা প্রতিষ্ঠান‌কে ৫,৪৮,৫০০ টাকা জরিমানা আদায়

নিজস্ব প্রতিবেদক

সোমবার (৪ মে) বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে ও পবিত্র রমযান মাসে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সহনীয় রাখার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়াধীন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক সারাদেশে ৯৯ টি বাজারে (পাইকারি ও খুচরা) তদারকিমূলক অভিযান পরিচালনা ক‌রে মোট ৫,৪৮,৫০০/- জ‌রিমানা করা হয়।

ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে এ অভিযান পরিচালনা করেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপপরিচালক মোঃ মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস ও সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল, ফাহমিনা আক্তার, তাহমিনা আক্তার, মাগফুর রহমান ও মাহমুদা আক্তার। ঢাকা মহানগরীতে অধিদপ্তরের ৮ জন কর্মকর্তার নেতৃত্বে ২৪ টি বাজারে (পাইকারি ও খুচরা) এ অভিযান পরিচালিত হয়। এছাড়া ঢাকার বাইরে বিভাগে উপ-পরিচালক ও জেলায় সহকারী পরিচালকগণের নেতৃত্বে ৭৩ টি বাজারে অভিযান পরিচালিত হয়।

তদারকিকালে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, অধিকমূল্যে পণ্য বিক্রয়সহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধের জন্য প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়া ৬৬টি স্থানে টিসিবির ন্যায্য মূল্যের পণ্য বিক্রয় (ট্রাকসেল) তদারকি করা হয়।

এ প্রসঙ্গে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা জানান, “দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের পর্যাপ্ত মজুদ রয়েছে। বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের চাহিদার তুলনায় যোগান আনেক বেশি। কোন পণ্যের ঘাটতি নেই। তাই কৃত্রিম উপায়ে কোন পণ্যের সংকট সৃষ্টি করলে বা মূল্য কারসাজির মাধ্যমে ভোক্তার ভোগান্তি বাড়ালে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে এবং তা অব্যহত থাকবে।”

তিনি আরো বলেন, “রমযান শুরু হওয়ার অনেক আগে থেকেই বড় উৎপাদনকারী প্রতিষ্ঠান, আমদানিকারক সহ পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সাথে একাধিকবার বৈঠক করে তাদের করণীয় ও বর্জনীয় সম্বন্ধে নির্দেশনা প্রদান করা হয়েছে। এছাড়া ঢাকাসহ সারাদেশে নিয়মিত ও বিশেষ অভিযান পরিচালিত হচ্ছে এবং তা অব্যাহত থাকবে।”