রমযানে তৎপর ভোক্তা অধিদপ্তর, সারাদেশে ১৩৭টি প্রতিষ্ঠানকে চার লক্ষাধিক টাকার জরিমানা

4
24
রমযানে তৎপর ভোক্তা অধিদপ্তর, সারাদেশে ১৩৭টি প্রতিষ্ঠানকে চার লক্ষাধিক টাকার জরিমানা
রমযানে তৎপর ভোক্তা অধিদপ্তর, সারাদেশে ১৩৭টি প্রতিষ্ঠানকে চার লক্ষাধিক টাকার জরিমানা

নিজস্ব প্রতিবেদক

শনিবার (২ মে, ২০২০) পবিত্র রমযানের ৮ম দিনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি এর সার্বিক নির্দেশনায় ও জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্ত‌রের মহাপরিচালক বাবলু কুমার সাহার নেতৃত্বে সারাদেশে ১০২টি বাজারের (পাইকারি ও খুচরা) ১৩৭ টি ব্যবসা প্রতিষ্ঠান‌কে ৪,৭৬,২০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে।

পরিচালক (প্রশাসন) শামীম আল মামুনের তত্বাবধায়নে এই অভিযান পরিচালনা করেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপপরিচালক মোঃ মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস ও সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল, রোজিনা সুলতানা, মাগফুর রহমান, ইন্দ্রানী রায় ও মাহমুদা আক্তার।

ঢাকা মহানগরীতে অধিদপ্তরের ৮ জন কর্মকর্তার নেতৃত্বে ২১টি বাজারে (পাইকারি ও খুচরা) এ অভিযান পরিচালিত হয়। এছাড়া ঢাকার বাইরে বিভাগে উপ-পরিচালক ও জেলায় সহকারী পরিচালক নেতৃত্বে ৮১টি বাজারে অভিযান পরিচালিত হয়।

এছাড়া ৭০টি স্থানে টিসিবির ন্যায্য মূল্যের পণ্য বিক্রয় (ট্রাকসেল) তদারকি করা হয় এবং ভোক্তাদের সরকার নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দুরত্ব বজায় রেখে পণ্য ক্রয় করতে আহ্বান জানানো হয়।

অভিযান প্রসঙ্গে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, রমযানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখতে মাননীয় বাণিজ্যমন্ত্রীর সার্বিক সহযোগিতায় ও নির্দেশনায় সাপ্তাহিক ছুটির দিনেও রাজধানী ঢাকাসহ সারাদেশে পাইকারি ও খুচরা বাজার তদারকি করা হচ্ছে।

তিনি আরও জানান দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের পর্যাপ্ত মজুদ রয়েছে। এ মজুদের পরিমাণ চাহিদার তুলনায় আনেকবেশি। কোন পণ্যের ঘাটতি হবার আশঙ্কা বা কারণ নেই। কৃত্রিম উপায়ে কোন পণ্যের সংকট সৃষ্টি করে ভোক্তার ভোগা*ন্তি ঘটালে দো*ষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে এবং তা অব্যহত থাকবে।

এছাড়া নিত্যপণ্যের উৎপাদনকারী, আমদানিকারক, পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের নিত্যপণ্যের ক্রয় মূল্যের ভাউচার এবং মূল্য তালিকা সংরক্ষণ ও প্রদর্শন করতে ও ন্যায্যমূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রয়ের জন্য উদাত্ত আহ্বান জানান তিনি।