করোনার মধ্যে নড়াইলের কালিয়ায় দু’গ্রুপের সংঘ*র্ষে পুলিশসহ ১০জন আহত, ১৮ বাড়ি ভাংচু*র

3
110
করোনার মধ্যে নড়াইলের কালিয়ায় দু’গ্রুপের সংঘ*র্ষে পুলিশসহ ১০জন আহত, ১৮ বাড়ি ভাংচু*র
করোনার মধ্যে নড়াইলের কালিয়ায় দু’গ্রুপের সংঘ*র্ষে পুলিশসহ ১০জন আহত, ১৮ বাড়ি ভাংচু*র

স্টাফ রিপোর্টার

নড়াইলের কালিয়ায় করোনার দুঃসময়ে পুলিশের মধ্যস্ততায় শালিশ মিমাংশায় জমি কিনতে ব্যর্থ হয়ে দু’দল গ্রামবাসির মধ্যে দু’দফা সংঘ*র্ষে পুলিশসহ অন্তত ১০জন আহত হয়েছে। আহতদের কালিয়া ও খুমেক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সংঘ*র্ষ চলাকালে উভয় পক্ষের ১৮টি বাড়িতে ভাংচু*র করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যার পূর্বে ও বুধবার (২৯ এপ্রিল) সকালে উপজেলার জোকা গ্রামে ওই সংঘ*র্ষের ঘটনা ঘটে। ঘটনার পর থেকে এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

সরেজমিন গিয়ে জানা যায়, উপজেলার জোকা গ্রামের আব্দুল হাই শেখের এক খন্ড জমি ওই গ্রামের কায়েম শরীফের কাছে বিক্রি করাকে কেন্দ্র করে হাই শেখ ও কায়েমের মধ্যে বিরো*ধ সৃষ্টি হয়। এছাড়া তাদের দু’গ্রুপের মধ্যে বহু পূর্ব থেকে এলাকার আধিপত্য বিস্তার নিয়ে দ্ব*ন্দ্ব-ফ্যা*সাদ চলে আসছে।

শুক্রবার (২৭এপ্রিল) সকালে কালিয়া থানা পুলিশের মধ্যস্ততায় থানায় বসে একটি শালিশ বৈঠকে কায়েম শরীফ ওই জমি কিনতে ব্যর্থ হয়। শালিশদাররা মঙ্গলবার বিকালে উভয় পক্ষের পাওনা দেনা মিটিয়ে ওই শালিশের রায় চুড়ান্ত করে।

জমিটি কিনতে ব্যর্থ হয়ে মঙ্গলবার বিকাল ৬টার দিকে কায়েম শরীফের নেতৃত্বে ৫০-৬০জনের একদল দুবৃ*ত্ত সশ*স্ত্র অবস্থায় হাই শেখের আত্মীয়-স্বজনদের বাড়িতে একেরপর এক হাম*লা চালিয়ে ভাংচু*র করে।এতে ইছা শেখ, রহমত শেখ, আকাশ শেখ, মতিয়ার শেখ, কালাম শেখ, মিটু কাজী ও লিটু কাজীসহ ১৫টি বাড়ি ব্যাপক ক্ষ*তি হয়।

অপরদিকে হাম*লাকারিরা আকাশ শেখ (২৪), মিটু কাজী (৪৫) ও তারিন বেগমসহ (২৫) অন্তত ৫জনকে কু*পিয়ে ও পি*টিয়ে আহ*ত করে। ওই হা*মলার ঘটনায় উভয় পক্ষের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়লে বুধবার সকাল ৯ টার দিকে বি*বাদমান ওই দু’টি গ্রুপ আবার সংঘ*র্ষে লিপ্ত হলে একই গ্রামের আলি শেখ (৪৩), কুদ্দুস শরীফ (৫৪), বুলবুল শেখ (৩৫) ও কালিয়া থানার কনেষ্টবল (গাড়ীর চালক) আতিকুর রহমানসহ (৩২) অন্তত ১০জন আহ*ত হয়।

কনেষ্টবল আতিকুর সংঘ*র্ষ ঠেকাতে গেলে তার বামহাতে কো*চ দিয়ে কু*পিয়ে দু’টি ফ*লা গুরু*তরভাবে বি*ধে যায়। কালিয়া উপজেলা স্বাস্থ্য কম*প্লেক্সের কর্তব্যরত চিকিৎসকরা সফল অপা*রেশনের মাধ্যমে তার হাত থেকে কো*চের ফ*লা বের করতে সক্ষম হন।

ওই সংঘ*র্ষ চলা কালে উভয় পক্ষের রবিউল শেখ, বাচ্চু শেখ ও দুলাল শেখের বাড়ি ব্যাপক ভাংচু*র চালানো হয়। সর্বমোট উভয় পক্ষে ১৮টি বাড়ী ভংচু*র করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ নাজমুল হুদা, এএসপি (সার্কল) রিপন চন্দ্র সরকার, কালিয়া থানার ওসি মোঃ রফিকুল ইসলাম ঘটনাস্থলে পরিদর্শন করেছেন। ওই এলাকায় অতিরিক্ত পুলিশ টহল দিচ্ছে। কালিয়া থানার ওসি মোঃ রফিকুল ইসলাম বলেন, ‘কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।’