আসন্ন রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে ভোক্তা অধিদপ্তরের অভিযান

7
21
আসন্ন রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে ভোক্তা অধিদপ্তরের অভিযান
আসন্ন রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে ভোক্তা অধিদপ্তরের অভিযান

নিজস্ব প্রতিবেদক

বৃহস্পতিবার (১৬ এপ্রিল, ২০২০) জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহার সার্বিক নির্দেশনায় এবং পরিচালক শামীম আল মামুনের (প্রশাসন) তত্ত্বাবধানে ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপপরিচালক মোঃ মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস, সহকারী পরিচালক রজবী নাহার রজনী, রোজিনা সুলতানা, তাহমিনা বেগম এর নেতৃত্বে ঢাকা মহানগরের কারওয়ান বাজার, রামপুরা বাজার, উত্তর বাড্ডা বাজার, মধ্য বাড্ডা বাজার, শ্যামবাজার, বাবুবাজার, নয়া বাজার, ইসলামপুর বাজার, নারিন্দা বাজার, খিলগাঁও বাজার, এজিবি কলোনি বাজার, মৌলভীবাজারে তদারকিমূলক অভিযান পরিচালিত হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ৮টি টিম ঢাকা মহানগরের ২১ টি বাজার তদারকি করে । বাজার তদারকিকালে নিত্য প্রয়োজনীয় মোড়কবিহীন পণ্যের মূল্য তালিকা সংরক্ষণ না করা ও ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয় করার অপরাধে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ৬ টি প্রতিষ্ঠানকে ২৩ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়াও মহানগরের নয়টি স্থানে টিসিবির ন্যায্য মূল্যের পণ্য বিক্রয় (ট্রাকসেল) তদারকি করা হয়‌। এ প্রসঙ্গে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা আসন্ন রমজান মাসে নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে ব্যবসায়ী নেতৃবৃন্দ ,পাইকারি ও খুচরা ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন। তিনি আরো জানান ধর্মীয় উৎসব উপলক্ষে বিভিন্ন দেশে অপেক্ষাকৃত ছাড়কৃত মূল্যে পণ্যসামগ্রী বিক্রয় করা হয়। কিন্তু আমাদের দেশে কতিপয় অসাধু ব্যক্তির মধ্যে এ বিষয়ে নেতিবাচক প্রবণতা লক্ষ্য করা যায়। দেশের মানুষের কল্যাণে সবধরনের নেতিবাচক প্রবণতা থেকে আমাদের বের হয়ে আসতে হবে।

এছাড়াও তিনি বর্তমান বৈশ্বিক এ মহামারীতে ভোক্তা ব্যবসায়ী উভয়কে সরকার নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দুরত্ব বজায় রেখে পণ্য ক্রয় বিক্রয় করতে উদাত্ত আহ্বান জানান ।