নি’র্মমভাবে ছাদবাগানের গাছ কা’টা সেই নারী আটক

4
11

ডেস্ক/এসএস

মঙ্গলবার (২২ অক্টোবর) সাভারের সিআরপি রোডের একটি বাড়ির ছাদে অন্য একজনের তৈরি করা ছাদবাগানের সব গাছ দা’ দিয়ে কে’টে ফেলে খালেদা আক্তার লাকি নামের এক নারী। এসময় গাছের সাথে তার এই নি’র্মমতার ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেন সুমাইয়া হাবিব। সুমাইয়ার মা গাছগুলো সখ করে লাগিয়েছিলেন তিনি ভিডিও পোস্টে লেখেন।

খালেদা আক্তার লাকির এভাবে গাছ কে’টে ফেলার ভিডিও ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝ’ড় ওঠে। কারও সঙ্গে বিবাদের জের এভাবে গাছের ওপর প্রকাশ করায় অনেকে তার কা’ণ্ডজ্ঞান নিয়েও প্রশ্ন তোলেন।

সুমাইয়া হাবিব নামের ভু’ক্তভোগী নারীর পোস্ট করা ভিডিওতে দেখা যায়, লাকি দা হাতে সুমাইয়ার মায়ের তৈরি করা ছাদবাগানের সব গাছ কে’টে সাফ করে দিচ্ছেন। তিনি কে’দে অনুরোধ করলেও থামছিলেন না লাকি। এমনকি একপর্যায়ে সুমাইয়াকে দা’ দিয়ে আঘা’ত করতেও উদ্যত হন লাকি।

সুমাইয়া তার পোস্টে লেখেন, “আমার মা গাছ অনেক পছন্দ করে, তাই ছাদের এক কোণায় আমরা কিছু গাছ লাগাই। আর এই নারী আমাদের সঙ্গে শত্রুতা করে আমাদের লাগানো গাছগুলা কে’টে ফেলল। এই বিল্ডিংয়ে আমরা ২টা ফ্লাট কিনেছি। সবাই যার যার ক্র‍য়কৃত ফ্লাটে থাকে।

ছাদে সবারই অধিকার আছে। আমরা আমাদের অধিকার থেকে কিছু গাছ লাগিয়েছি ছাদের একটা কোণায়। কারণ আমরা ভাবতেও পারিনি গাছ মানুষ অ’পছন্দ করতে পারে। গাছ তো সৌন্দর্য বাড়ায়। আর তারা বলে আসছে আমাদের গাছ নাকি ছাদের পরিবেশ ন’ষ্ট করে দিছে। তারা অকারণে অন্যায়ভাবে আমাদের জীবন্ত এবং ফল ধরন্ত গাছগুলি কে’টে ফেললো। আবার তার ছেলে কিছু ১০/১২ জন মা’স্তান নিয়ে আসছে আমাদের ওপর হা’মলা করার জন্য। আমাদের একটাই অপ’রাধ আমরা গাছ ভালোবাসি। তাই শখ করে গাছ লাগিয়েছিলাম। আমরা তো অন্যের জায়গায় গাছ লাগাই নাই।”

এদিকে সুমাইয়ার ভিডিও পোস্ট ছড়িয়ে পড়ার পর লাকির ছেলে লিখন ফেসবুক লাইভে এসে নিজেদের নির্দোষ দাবি করে বলেন, “এক মাস আগে গাছ কে’টে ফেলার সিদ্ধান্ত হয়েছে, কিন্তু তিনি গাছ গুলো কাট’ছিলেন না। এগুলো তার পারসোনাল গাছ। শাকসবজি, তরকারির গাছ। এগুলো তো ফুল গাছ না। ফুল গাছ হলে কথা ছিল। আপনারা ভিডিও দেখে জাজ করতেছেন। ভিডিওর আগে-পরে কিছু না জেনে আমাকে আর আমার আম্মুকে গা’লিগা’লাজ করছেন- এটা ঠিক হচ্ছে না।”

এই ঘটনার জেরে আজ বুধবার দুপুরে খালেদা আক্তার লাকি (৪৫) নামে ওই নারীকে আটক করেন সাভার থানার উপ-পরিদর্শক (এসআই) নূর মোহাম্মদ খানের নেতৃত্বে পুলিশ সদস্যরা। এবিষয়ে নূর মোহাম্মদ খান বলেন, “ভু’ক্তভোগী নারীর অভিযোগের পরিপ্রেক্ষিতে লাকিকে আটক করা হয়েছে। তিনি স্থানীয় বাসিন্দা সেলিমের স্ত্রী।”