বেড়েছে দুই, বিসিবির কাছে ১৩ দফায় অনড় ক্রিকেটাররা

1
10

স্পোর্টস ডেস্ক

এগারো দফার সঙ্গে আরো দুই দফা যোগ করে বর্তমানে ১৩দফা দাবি নিয়ে আন্দোলন করছেন ক্রিকেটাররা। বুধবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে ক্রিকেটারদের পক্ষে এসব দাবি তুলে ধরেন আইনজীবী মোস্তাফিজুর রহমান।

আগের এগারো দাবির সঙ্গে নতুন যে দুটি দাবি যুক্ত করা হয়েছে, তার মধ্যে ১২তম দাবি হলো- বিসিবির বার্ষিক আয়ের একটি অংশ রেভিনিউ হিসেবে ক্রিকেটারদের দিতে হবে। এই টাকা উদীয়মান ক্রিকেটারদের জন্য ব্যবহার করতে হবে। এছাড়া ইনজুরি আক্রান্ত ক্রিকেটারদের জন্যেও এসব অর্থ ব্যবহার করতে হবে।

১৩তম দাবি হলো- মহিলা ক্রিকেট দলকে নিয়ে। বোর্ডের রেভিনিউয়ের একটি অংশ নারী ক্রিকেটারদের দিতে হবে। পাশাপাশি ছেলেদের সমমান হিসেবে নারী ক্রিকেটারদের মূল্যায়ন করতে হবে।

সোমবার সংবাদ সম্মেলনে ১১ দফা দাবি পেশ করেন সাকিব-তামিম-মুশফিকরা। দাবি পূরণ না হওয়া পর্যন্ত এই ধর্মঘট চলবে বলে জানান তারাঃ ১. ক্রিকেটার স্বার্থ দেখভালের সংগঠন ক্রিকেটার্স ওয়েলফেয়ার অব বাংলাদেশ (কোয়াবের) বর্তমান কোনো কার্যক্রম না থাকায় বর্তমান কমিটিকে অবিলম্বে পদত্যাগ করতে হবে।

২. প্রিমিয়ার লিগ আগের মত করতে হবে। বিদেশি ক্রিকেটারদের সঙ্গে সামঞ্জস্য রেখে ক্রিকেটারদের পারিশ্রমিক আগের মতো বাড়াতে হবে। বিদেশি লিগের মতো বিপিএলেও ক্রিকেটারদের হাতে প্লেয়ার্স ড্রাফটে সিদ্ধান্ত নেওয়ার সুযোগ দিতে হবে।

৩. এ বছর না হোক, তবে পরের বছর থেকে আগের মত বিপিএল হতে হবে, লোকাল ক্রিকেটারদের পারিশ্রমিক বাড়াতে হবে। গ্রাউন্ডস সুবিধা ও মাঠের ক্রিকেটে আন্তর্জাতিক মানের ভালো বল দিয়ে খেলা পরিচালনা নিশ্চিত করতে হবে।

৪. প্রথম শ্রেণীর ম্যাচ ফি এক লাখ, বেতন বাড়াতে হবে, বারো মাস কোচ ফিজিও দিতে হবে। ক্রিকেটারদের ফিটনেস পরীক্ষা আলাদা আলাদা বিভাগে অনুষ্ঠিত হবে। তাদের অনুশীলনও ঢাকামুখী না করে বিভাগীয় পর্যায়ে রেখে সুবিধা নিশ্চিত করা।

৫. ডেইলি অ্যালাউন্স ১৫০০ টাকায় কিছু হয় না, তাই বাড়াতে হবে, ট্রাভেল প্লেন ভাড়া দিতে হবে, হোটেল ভালো হতে হবে। ৬. চুক্তিভূক্ত ক্রিকেটারের সংখ্যা ও বেতন বাড়াতে হবে। ৭. দেশি সব স্টাফদের বেতন বাড়াতে হবে, কোচ থেকে গ্রাউন্ডস, আম্পায়ার সবার বেতন বাড়াতে হবে।

৮. ঘরোয়া ওয়ানডে বাড়াতে হবে, বিপিএলের আগে আরেকটি টি-টোয়েন্টিতে খেলতে চায়। ৯. ঘরোয়া ক্যালেন্ডার নির্দিষ্ট করতে হবে। ১০. বিপিএলের পাওনা টাকা নির্দিষ্ট সময়ের মধ্যে পরিশোধ করতে হবে। ১১. ফ্র্যাঞ্চাইজি লিগ দুইটির বেশি খেলা যাবে না এমন নিয়ম তুলে দিতে হবে। সুযোগ থাকলে সবাই খেলবে।

1 COMMENT

  1. I keep listening to the rumor lecture about receiving boundless online grant applications so I have been looking around for the finest site to get one. Could you advise me please, where could i get some?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here