ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে সারাদেশে ৮ জনের মৃত্যু

0
47
সারাদেশে

নিউজ ডেস্ক

শনিবার (৯ নভেম্বর) রাতে ঘূর্ণিঝড় বুলবুল ভারতের পশ্চিমবঙ্গ ও সুন্দরবনে আঘা’ত করে। পরে রবিবার (১০ নভেম্বর) ভোরে অপেক্ষাকৃত দুর্বল হয়ে ঘূর্ণিঝড়টি বাংলাদেশের উপকূলবর্তী অঞ্চলে আঘা’ত করলে খুলনা, পটুয়াখালী, বাগেরহাট, মাদারীপুর, বরিশাল, বরগুনা, পিরোজপুরসহ ৭ জেলায় অন্তত আটজন নিহ’ত হয়েছে বলে জানা যায়। একইসাথে উপকূলবর্তী এলাকাগুলোতে ঘরবাড়ি, ফসল ও গাছপালার ব্যাপক ক্ষ’য়ক্ষ’তি হয়।

খুলনার দাকোপ উপজেলায় প্রমিলা মণ্ডল (৫২) ও দিঘলিয়া উপজেলায় আলমগীর হোসেন (৩০) নামের দুই ব্যক্তি নিহ’ত হয়েছেন। সূত্রে জানা যায়, শনিবার বিকালে দক্ষিণ দাকোপ সরকারি সাইক্লো’ন সেন্টারে অবস্থান নিয়েছিলেন প্রমিলা মণ্ডল। কিন্তু রবিবার সকালে সেখান থেকে বের হয়ে পাশে অবস্থিত নিজ বাড়ি-ঘর দেখতে গেলে সেখানে তিনি গাছ চা’পা পড়ে নিহ’ত হন।

রবিবার সকালে দিঘলিয়া উপজেলার সেনহাটি এলাকায় নিজ বাড়িতে ঝড়ের আঘা’তে ভে’ঙে পড়া ডালপালা সরাতে গিয়ে আলমগীর হোসে নিজেই গাছ চা’পা পড়ে মা’রা যান। তিনি স্থানীয় কাটানী পাড়া ৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা শফি মিস্ত্রীর ছেলে।

শনিবার (৯ নভেম্বর) রাত তিনটার দিক পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলায় ঝড়ে বসতঘরের ওপর গাছ ভে’ঙে পড়লে গাছ চা’পায় হামেদ ফকির (৬৫) নামের এক বৃদ্ধের মৃ’ত্যু হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সরোয়ার হোসেন ঘটনাটি নিশ্চিত করেছেন।

রবিবার (১০ নভেম্বর) সকালে বাগেরহাটের রামপাল উপজেলার ভরসাপুর গ্রামে ঘরের ওপর গাছ ভে’ঙে পড়ায় সামিয়া খাতুন (১৫) নামের এক কিশোরী নিহ’ত হয়েছেন। জেলা প্রশাসক মামুনুর রশীদ ঘটনাটির সত্যতা নিশ্চিত করেছেন। প্রবল বর্ষণে জেলার নিমাঞ্চল প্লাবিত হয়ে অনেক পুকুর ও মাছের ঘের ভেসে গেছে। এছাড়া ৫ হাজার হেক্টর জমির আমন ধান ও শীতকালীন সব্জির ব্যাপক ক্ষ’তি হয়েছে বলে জানিয়েছে জেলাকৃষি বিভাগ।

বরগুনায় বিভিন্ন এলাকার ঘরবাড়ি ও গাছপালার ক্ষ’তি হয়েছে। জেলার আড়াই লাখ মানুষকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিয়েছে স্থানীয় প্রশাসন। জেলার সদর উপজেলার একটি আশ্রয়কেন্দ্রে অসুস্থ হয়ে হালিমা খাতুন (৬৬) নামে এক বৃদ্ধার মৃ’ত্যু হয়েছে।

ঝড়ে বাড়িতে গাছ চা’পা পড়ে পিরোজপুরের নাজিরপুর উপজেলায় ননী শিকা’রী নামের ব্যক্তি নিহ’ত হয়েছেন বলে জানিয়েছেন নাজিরপুর থানার ওসি মো. মনিরুজ্জামান। নিহ’তের বাড়ি নাজিরপুর উপজেলার মালিখালী ইউনিয়নের লড়া গ্রামে।

মাদারীপুর সদর উপজেলায় বুলবুলের প্রভাবে ঘর চা’পা প‌ড়ে সা‌লেহা বেগম (৪০) না‌মে এক নারীর মৃত্যু হ‌য়ে‌ছে বলে উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা সাইফু‌দ্দিন গিয়াস জানান। নিহ’ত সা‌লেহা বেগম সদর উপ‌জেলার ঘটমা‌ঝি গ্রা‌মের আজাদ খাঁ‌য়ের স্ত্রী।

রোববার বেলা ২টার দিকে বরিশালে গাছের নিচে চা’পা পড়ে পৌর শহরের এক নম্বর ওয়ার্ডে আশালতা মজুমদার (৬০) নামের এক বৃদ্ধার মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান। রোববার বেলা

এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে ঘূর্ণিঝড় বুলবুল অগ্রসর হয়ে ও বৃষ্টি ঝরিয়ে ক্রমশ দুর্বল হয়ে গভীর নিম্নচা’পে পরিণত হয়েছে। মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে জারি করা ১০ নম্বর মহাবি’পদ সংকেত কমিয়্রে তিন নম্বর, চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ৯ নম্বর মহাবিপ’দ সংকেত নামিয়ে তার পরিবর্তে তিন নম্বর, কক্সবাজার সমুদ্র বন্দরকে ৪ নম্বর সংকেত নামিয়ে তার পরিবর্তে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।