আইয়ুব বাচ্চুর স্মরণে প্রবর্তক মোড়ে “এই রূপালী গিটার”

3
19

ডেস্ক/এসএস

‘এই রূপালী গিটার ফেলে, একদিন চলে যাবো দূরে বহুদূরে’…কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চুর স্মরণে চট্টগ্রাম নগরের প্রবর্তক মোড়ে বুধবার (১৮ সেপ্টেম্বর) ‘রূপালী গিটার’ স্থাপন করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। সন্ধ্যায় প্রয়াত আইয়ুব বাচ্চুর স্মরণে ‘রূপালী গিটার’টি উদ্বোধন করেন মেয়র আজম নাছির উদ্দীন। এই অনুষ্ঠানটিকে কেন্দ্র করে প্রবর্তক মোড়ে বসেছিল আইয়ুব বাচ্চু ভক্তদের মিলনমেলা।

সুদৃশ্য এই গিটারটির উচ্চতা ১৮ ফুট। ফলে সহজেই তা নজর কাড়ছে পথচারীদের। স্টিলের তৈরি বিশাল গিটারটি সূর্যের আলোতে চিক চিক করছে। এমনকি রাতের আঁধারে দূর থেকে আসা গাড়ির হেডলাইটের আলোয় গিটারটি উজ্জ্বল ও দিপ্তীমান হয়ে ওঠে। গিটারটির ঠিক পাশেই একটি ফোয়ারা স্থাপন করা হয়েছে। আছড়ে পড়া ফোয়ারার জল গিটারে এসে পরে যা আয়ুব বাচ্চুর চলে যাওয়ার দুঃখ ও শোকের অভিরূপ ধারন করে।

অনুষ্ঠানে উপস্থিত মেয়র আজম নাছির উদ্দীন বলেন, “জনপ্রিয় ব্যান্ড শিল্পী আইয়ুব বাচ্চুর স্মৃতি রক্ষার্থে স্থাপন করা হলো এ রূপালী গিটার। বাচ্চুর মতো প্রত্যেককে দেশ এবং সমাজের জন্য কাজ করে যেতে হবে। তাহলে জীবন ও কর্ম থেকে, স্মৃতি থেকে মৃত্যুর পরও মানুষ প্রেরণা পাবে।” আজম নাছির উদ্দিনের পাশাপাশি অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইয়ুব বাচ্চুর সহোদর ইরফান ছট্টু, চসিকের প্রধান নগর পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম, চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা এবং প্রকল্প বাস্তবায়ন সংস্থা স্ক্রিপট এবং অডিওস ইঙ্কের কর্মকর্তাবৃন্দ।

গিটারটি উদ্বোধনের আগে এই স্থাপনা প্রসঙ্গে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছিলেন, “আইয়ুব বাচ্চু শুধু আমাদের গর্ব নন, তিনি তরুণদের অনুপ্রেরণার উৎস। রুপালি গিটার স্থাপনের মধ্য দিয়ে তাঁর প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি পরবর্তী প্রজন্মের কাছে তাঁকে তুলে ধরতে চাই। যেন তরুণরা দেশের জন্য, সমাজের জন্য ভূমিকা রাখতে উদ্বুদ্ধ হয়।”

বুধবার উদ্বোধন করা হলেও গিটারটির উপর থেকে পর্দা উন্মোচন করা হয় দুই দিন আগেই। এ প্রসঙ্গে সিটি করপোরেশনের অন্য এক কর্মকর্তারা জানান, “সাড়ে চার ফুট বেদির ওপর গিটার স্থাপনের পর থেকে কালো চাদরে ঢেকে রাখা হলেও গত সোমবার তা উন্মুক্ত করা হয়েছে।”

এই প্রসঙ্গে সিটি করপোরেশনের প্রধান নগর পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম বলেন, “নগরের গোলপাহাড় মোড় থেকে প্রবর্তকের দিকে যাওয়ার সময় রূপালী গিটারটির সামনের অংশ চোখে পড়বে। এ ছাড়া চারপাশ থেকে বর্ণিল আলোর ফোয়ারার সৌন্দর্য নজর কাড়বে। স্টিলের পাতে তৈরি গিটারটিতে ৬টি তারও রয়েছে।”

সংশ্লিষ্ট কর্মকর্তারা আরোও জানান, নগরের সৌন্দর্যবর্ধনের অংশ হিসেবে আউটসোর্সিংয়ের মাধ্যমে প্রায় ৩ কোটি টাকায় প্রবর্তক মোড় ও আশপাশের এলাকার কাজটি করছে বেসরকারি প্রতিষ্ঠান আর্ডিওস ইংক ও স্ক্রিপ্ট। এ কাজের মধ্যে থাকবে রোড বিউটিফিকেশন, ওয়াকওয়ে নির্মাণ, দেয়ালে ম্যুরাল, সবুজায়ন ইত্যাদি। ইতোমধ্যে বেশ কিছু কাজ সম্পন্ন করেছে চুক্তিবদ্ধ দুই প্রতিষ্ঠান।

উল্লেখ্য, আগামী ১৮ অক্টোবর আইয়ুব বাচ্চুর প্রথম মৃত্যুবার্ষিকী। গত বছর ঐ দিনেই কোটি কোটি ভক্তের হৃদয়ে একরাস স্মৃতি রেখে পৃথিবী থেকে বিদায় নিয়েছিলেন কিংবদন্তি এই শিল্পী।