মাশরাফীর প্রিয় শিক্ষক ইদ্রীস আহম্মদকে গুণীজন সম্মাননা প্রদান

9
99

স্টাফ রিপোর্টার

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজার প্রিয় শিক্ষক নড়াইল সরকারী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ইদ্রীস আহম্মদকে গুণীজন সম্মাননা দেয়া হয়েছে। বুধবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে নড়াইল সরকারী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মিলনায়তনে এ সম্মাননা দেয়া হয়।

নড়াইল সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহীতোষ কুমার দে’র সভাপতিত্বে সম্মানা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নড়াইল জেলা প্রশাসক আনজুমান আরা এবং বিশেষ অতিথি ছিলেন জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এসএম সায়েদুজ্জামান। এসময় শিক্ষক ইদ্রীস আহম্মদ এর সহকর্মীরা গুনী এই শিক্ষকের দীর্ঘদিনের কর্মময় জীবনের স্মৃতিচারণ করে বক্তব্য দেন।

প্রধান অতিথি জেলা প্রশাসক আনজুমান আরা বক্তব্যকালে বলেন, ‘ আমরা আজ যার যার অবস্থানে আসতে পেরেছি আমাদের শিক্ষকদের কারনে। শিক্ষকদের প্রতি আমাদের গভীর শ্রদ্ধা ও ভালবাসা রয়েছে। আমাদের সন্তানদের আলোকিত করতে শিক্ষাদানের পাশাপাশি আলোকিত মানুষ করতে এমন গুণী শিক্ষকদের প্রয়োজন রয়েছে।’

বক্তব্য শেষে অতিথিবৃন্দ এই শিক্ষকের হাতে সম্মাননা স্মারক তুলে দেন। সহকারী শিক্ষক ইদ্রীসহ আহম্মদ তাঁর বক্তব্যে বলেন, আমাকে বিদ্যালয়ের পক্ষ থেকে সম্মাননা প্রদান করায় প্রধান শিক্ষকসহ সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা স্বীকার করছি। আসলে যখনে মানুষ কর্মমূল্যায়ণ করে, তখন সবাই নিজ উদ্যোগে কর্ম করতে এগিয়ে চলে। আর যখন কর্ম মূল্যায়ণ না করা হয়, তখন সেই ব্যক্তির কর্মস্পৃহা হারায়। আমি ১৯৯২ সাল থেকে এই বিদ্যালয়ে শিক্ষকতা শুরু করি। সব সময় চেষ্টা করেছি, সততা ও নিষ্ঠার সাথে কাজ করার। আপনারা আমার জন্য দোয়া করবেন। আমি যেন বাকিটুকু সময়ও নিষ্ঠার সাথে কাজ করতে পারি।’

উল্লেখ্য যে, ইদ্রীস আহম্মদ নড়াইল জেলার লোহাগড়া উপজেলার লাহুড়িয়া গ্রামে জন্মগ্রহণ করেন। শিক্ষকতার পাশাপাশি তিনি বিল ইছামতি ও ইছামত বিল সংলগ্ন এলাকার শিক্ষা ব্যবস্থা নিয়ে দুটি বই লিখেছেন। এছাড়া ও তিনি কবিতা, সমসাময়িক বিভিন্ন বিষয়ে লেখালেখির সাথে জড়িত। একজন গৃুনী শিক্ষক হিসেবে শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক সহ সাধারণ মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন।

বাংলা বিষয়ের শিক্ষক ইদ্রীস আহম্মদ ১৯৯২ সালে শিক্ষকতা পেশায় যোগদান করেন। একজন সৎ ও নিষ্ঠাবাদ শিক্ষক হিসেবে নড়াইলে ব্যাপক সুনাম রয়েছে। মাশরাফী বিন মোর্ত্তজা বিভিন্ন সময়ে তার বক্তব্য প্রিয় শিক্ষক হিসেবেও ইদ্রীস আহম্মদ এর কথা উল্লেখ করেছেন।