বরেণ্য চিত্রশিল্পী সুলতানের জন্মজয়ন্তি উপলক্ষে নড়াইলে সুলতান উৎসব শুরু

2
61

স্টাফ রিপোর্টার

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৫তম জন্মজয়ন্তি উপলক্ষে চার দিনব্যাপি ‘সুলতান উৎসব শুরু হয়েছে। বুধবার (১১ সেপ্টেম্বর) নড়াইলে সুলতান মঞ্চ চত্বরে এ উৎসব শুরু হয়েছে। উৎসবের সমাপনি দিন নড়াইলের চিত্রা নদীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নারী-পুরুষের নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

উৎসবে বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে মধ্যে রয়েছে, সারা দেশ থেকে শিশু পর্যায়ে ৪৫০টি ছবি সংগ্রহ করে জাতীয় শিশু চিত্রাংকন প্রতিযোগিতা, স্থানীয়পর্যায়ে চিত্রাংকন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, আলোচনা সভা, স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান, ক্রেষ্ট ও পুরস্কার বিতরণ এবং নৌকা বাইচ প্রতিযোগিতা। এ উৎসবকে ঘিরে সুলতান মঞ্চ চত্বরে অর্ধশত ষ্টল বসেছে। এছাড়া শিুশুদের বিনোদনের জন্য এসেছে নাগোরদোলা।। জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশন এবং এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন এ উৎসবের আয়োজন করছে।

এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, সারা দেশ থেকে শিশু পর্যায়ে ৪৫০টি ছবি সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ২শ৮০টি ছবি বাছাই করে একটি সুবেনির বের করা হচ্ছে এবং ১৫জন বিজয়ীকে ক্রেষ্ট প্রদান করা হবে। এছাড়া স্থানীয় পর্যায়ে চিত্রাংকন প্রতিযোগিতায় ৩০জনকে পুরস্কৃত করা হবে।

উল্লেখ্য, ১৯২৪ সালের ১০ আগষ্ট শহরতলি মাছিমদিয়ায় জন্মগ্রহন করেন বরেণ্য এই শিল্পী। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে শিল্পী সুলতান মৃত্যুবরণ করেন।