১০ সেপ্টেম্বর পবিত্র আশুরা

2
20

ডেস্ক/এমএস

হিজরি ১৪৪১ সালের মহররম মাসের চাঁদ দেখা গেছে। আজ রোববার (১ সেপ্টেম্বর) থেকে পবিত্র এ মাসের গণনা শুরু হয়েছে। ইসলামিক পঞ্জিকা অনুযায়ী মুহররম এর দশম দিনে আশুরা পালিত হয়। দেশে আগামী ১০ সেপ্টেম্বর পবিত্র আশুরা উদযাপিত হবে।

শনিবার (৩১ আগস্ট) সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত জানানো হয়। ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ সভায় সভাপতিত্ব করেন।

সভায় ঘোষণাপত্রে জানানো হয়, ১৪৪১ হিজরি সালের মহররম মাসের চাঁদ দেখা সম্পর্কে দেশের সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে পাওয়া তথ্য নিয়ে পর্যালোচনা করা হয়। এতে দেখা যায়, শনিবার সন্ধ্যায় বরিশাল, গাইবান্ধা, ঝালকাঠি, কুমিল্লা, ঠাকুরগাঁও, খাগড়াছড়ি, বান্দরবান, রংপুর, পঞ্চগড়, নীলফামারী ও জয়পুরহাটসহ বিভিন্ন জেলায় মহররম মাসের চাঁদ দেখার সংবাদ মিলেছে। এজন্য, ১ সেপ্টেম্বর থেকে মহররম মাস গণনা শুরুর সিদ্ধান্ত নেয়া হয় এবং ১০ সেপ্টেম্বর (মঙ্গলবার) আশুরা উদযাপন হবার দিন ধার্য্য করা হয়।

প্রচলিত মত অনুযায়ী, আশুরা মূলত একটি শোকাবহ দিন। কারণ, এইদিনে নবী মুহাম্মদ (স)-এর দৌহিত্র ইমাম হুসাইন ইবনে আলী নির্মমভাবে শহীদ হয়েছিলেন। কিন্তু ইসলামের ইতিহাসে এই দিনটির আরো তাৎপর্য রয়েছে। বলা হয়, এই দিনে আসমান ও যমিন সৃষ্টি করা হয়েছিল এবং পৃথিবীর প্রথম মানুষ আদম-কে সৃষ্টি করা হয়েছিল। ইতিহাসে উল্লেখ আছে এই দিনে আল্লাহ নবীদেরকে শত্রুর হাত থেকে আশ্রয় প্রদান করেছেন। এই কথাও বলা হয় যে এই দিনেই কেয়ামত সংঘটিত হবে; যদিও এই প্রসঙ্গে মত পার্থক্য রয়েছে।