ল্যাব এইড ও ইবনে সিনাকে জরিমানা, অনিয়মে ভোক্তা অধিকারে অভিযোগ করুন

0
98

স্টাফ রিপোর্টার

সরকার কর্তৃক রাজধানীর সকল বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে ডেঙ্গু পরীক্ষার মূল্য নির্ধারণ করে দেয়ার পরও ডেঙ্গু রোগীদের কাছ থেকে অতিরিক্ত মূল্য নেয়ার অভিযোগ উঠেছে বিশেষ কিছু হাসপাতালের উপর। সোমবার (২৯ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী ডেঙ্গু টেস্টের মূল্য না রাখায় ধানমন্ডিতে অবস্থিত পপুলার হাসপাতালকে ৫০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়া ল্যাবএইড হাসপাতাল ও ইবনে সিনা হাসপাতালে কিছু ত্রুটি পাওয়া ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অফিসে নির্দেশনা প্রদানের জন্য তলব করা হয়।

এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (৩০ জুলাই) পূনরায় রাজধানীতে অভিযানে নামে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সরকার কর্তৃক মূল্য নির্ধারনের পরেও ডেঙ্গু রােগীদের কাছে থেকে চিকিৎসার ফি ছাড়াও অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে কিনা মাঠে নেমে তদারকি করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার এর নেতৃত্বে সহকারী পরিচালক আফরোজা রহমান ও সহকারী পরিচালক মো: মাসুম অারেফিন কর্তৃক এই অভিযান পরিচালনা করা হয়। এসময় ল্যাব সাইন্স, ধানমন্ডি ক্লিনিক, কমফোট্র, গ্রীন লাইফ ও সেন্ট্রাল হাসপাতালে তদারকি করা হয়। তদারকি কালে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী ডেঙ্গু টেস্টের নির্ধারিত মূল্যের সাথে নিডল ও ভ্যাকুয়ম বাবদ অতিরিক্ত মূল্য রাখায় এ সকল হাসপাতালকে আগামীকাল ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অফিসে শুনানির জন্য আসতে বলা হয়। জানা যায়, শুনানিঅন্তে আইনানুগ ব্যাবস্থা নেয়া হবে। এছাড়া সরকারের মূল্য নির্ধারনের পরেও ডেঙ্গু রােগীদের কাছ থেকে অতিরিক্ত টাকা নেয়ার দায়ে ল্যাব এইডকে ৫০ হাজার ও ইবনে সিনাকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ডেঙ্গু রোগ নির্ণয়ের জন্য পরীক্ষাগুলোর সরকার নির্ধারিত মূল্য: ১/ NS1- ৫০০ টাকা (সর্বোচ্চ), আগের মূল্য ছিলো ১২০০ টাকা থেকে ২০০০ টাকা; ২/ IgM + IgE অথবা IgM/ IgE, ৫০০ টাকা (সর্বোচ্চ), আগের মূল্য ছিলো ৮০০ টাকা থেকে ১৬০০ টাকা; ৩/CBC (RBC + WBC + Platelet + Hematocrit)- ৪০০ টাকা (সর্বোচ্চ), আগের মূল্য ছিলো ১০০০ টাকা।

এদিকে সহকারী পরিচালক মোঃ মাসুম আরেফিন জানান, কোন প্রতিষ্ঠান ডেঙ্গু পরীক্ষার মূল্য সরকার নির্ধারিত মূল্য থেকে বেশি নিলে অথবা অন্য কোনো অনিয়ম পাওয়া গেলে, তাৎক্ষণিকভাবে বিলসহ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ে অভিযোগ করতে হবে। অভিযোগের জন্য ইমেইল: [email protected] অথবা প্রয়োজনে যোগাযোগ করুন: ০১৭১৮২৬৬৫০১ নম্বরে।