নড়াইল সদর হাসপাতালে ডেঙ্গু সনাক্তের ব্যবস্থা নেই, ১৫টি কিট সংগ্রহ ও দু’জন চিকিৎসাধীন

0
52
শিশুর মৃ'ত্যু
নড়াইল সদর হাসপাতাল

স্টাফ রিপোর্টার

নড়াইল সদর হাসপাতালে ডেঙ্গু সনাক্তকরণে সরকারিভাবে পরীক্ষ-নিরীক্ষার ব্যবস্থা না থাকায় একটি সামাজিক সংগঠনের পক্ষ থেকে ১৫টি কিট (ডেঙ্গু সনাক্তকরণে ডিভাইস) দেওয়া হয়েছে। মঙ্গলবার (৩০জুলাই) ‘হৃদয়ে নড়াইল’ নামে একটি সংগঠন ফ্রি এ কিটগুলি বিতরণ করেছে।

এদিকে সংশ্লিষ্ট সূত্র জানায়, সোমবার (২৯জুলাই) দু’জন ঢাকা থেকে জ্বরে আক্রান্ত হয়ে সদর হাসপাতালে ভর্তি হয়। পরে তাদের পরীক্ষা করে দেখা যায় তারা ডেঙ্গু রোগে আক্রান্ত। এ দু’জন বর্তমানে সদর হাসপাতালে ভর্তি চিকিৎসাধীন রয়েছেন। গত ১৭ জুলাই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে একজন সদর হাসপাতালে ভর্তি হয়। পরে সে সুস্থ্য হয়ে বাড়ি ফিরে গেছে।

নড়াইল সদর হাসপাতালের তত্তাবধায়ক ডাঃ আব্দুস সাকুর বলেন, প্রথমিকভাবে ডেঙ্গু সনাক্তকরণে এসএনওয়ান, আইজিজি এবং আইজিএম এই তিনটি টেস্ট-এর কিট সরকারিভাবে বরাদ্দ না থাকায় আপাতত স্থানীয়ভাবে ১৫টি কিট সংগ্রহ করা হয়েছে। তিনি আরও বলেন, ডেঙ্গু প্রতিরোধে একটি জরুরি মেডিকেল টিম এবং কন্ট্রোল রুম করা হয়েছে।

সদর হাসপাতালের আরএমও ডাঃ মশিউর রহমান বাবু বলেন, ‘হৃদয়ে নড়াইল’ নামে একটি সামাজিক সংগঠনের পক্ষ থেকে মঙ্গলবার ফ্রি ১৫টি কিট পাওয়া গিয়েছে । সংগঠনটি আরও ১৫টি কিট বিতরণ করতে চেয়েছে। কিটগুলি ফ্রি পাওয়া গিয়েছে বিধায় এগুলো দিয়ে রোগিদের ফ্রি পরীক্ষার ব্যবস্থা করা হবে। হাসপাতালে ডেঙ্গু রোগিদের জন্য আলাদা একটি কর্ণার করার চিন্তা করা হচ্ছে বলে তিনি জানান।