ডেঙ্গু টেস্টের নির্ধারিত মূল্যের অতিরিক্ত নেয়ার দায়ে পপুলারকে জরিমানা; দু’টিকে ভোক্তার তলব

1
39

স্টাফ রিপোর্টার

সারাদেশে ডেঙ্গুর প্রকোপে আতঙ্কিত দেশবাসী। ডেঙ্গু জ্বরে ইতোমধ্যে প্রাণহানি হয়েছে মানুষের। এদিকে প্রতিদিন এই জ্বরে আক্রান্ত রােগীর সংখ্যা বাড়ছে৷ হাসপাতালেও গিয়েও অপর্যাপ্ত ব্যবস্থার কারণে ঠিকমত চিকিৎসা নিতে পারছে ভুক্তভোগীরা। এদিকে ডেঙ্গু রোগীদের কাছ থেকে অতিরিক্ত ফি নেয়ার অভিযোগ উঠেছে বিশেষ কিছু হাসপাতালের উপর। ফলে রাজধানীর সব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে ডেঙ্গু পরীক্ষার মূল্য নির্ধারণ করেছে সরকার। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, ডেঙ্গু জ্বরের প্রকোপ মোকাবিলায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ডেঙ্গু রোগ নির্ণয়ের জন্য পরীক্ষাগুলোর সরকার নির্ধারিত মূল্য: ১/ NS1- ৫০০ টাকা (সর্বোচ্চ), আগের মূল্য ছিলো ১২০০ টাকা থেকে ২০০০ টাকা; ২/ IgM + IgE অথবা IgM/ IgE, ৫০০ টাকা (সর্বোচ্চ), আগের মূল্য ছিলো ৮০০ টাকা থেকে ১৬০০ টাকা; ৩/CBC (RBC + WBC + Platelet + Hematocrit)- ৪০০ টাকা (সর্বোচ্চ), আগের মূল্য ছিলো ১০০০ টাকা

সরকারের মূল্য নির্ধারনের পরেও ডেঙ্গু রােগীদের কাছে থেকে চিকিৎসার ফি ছাড়াও অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে। এরই ধারাবাহিকতায় মাঠে নেমেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ডেঙ্গু ব্যবস্থাপনা বিষয়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা পালনে তদারকিতে নেমেছে ভোক্তা অধিকার। সোমবার (২৯ জুলাই) রাজধানীতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার এর নেতৃত্বে সহকারী পরিচালক আফরোজা রহমান ও সহকারী পরিচালক মো আব্দুল জব্বার মন্ডল এই অভিযান চালানো হয়। অভিযানকালে বি আর বি, শমরিতা, স্কয়ার, আনোয়ার খান, ল্যাবএইড, পপুলার ও ইবনে সিনা হাসপাতালে তদারকি করা হয়।

এসময় স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী ডেঙ্গু টেস্টের মূল্য না রাখায় ধানমন্ডিতে অবস্থিত পপুলার হাসপাতালকে ৫০০০০/= টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এদিকে স্কয়ার হাসপাতালে অভিযান শেষে শুনানি চলতে থাকে। এছাড়াও ল্যাবএইড হাসপাতাল ও ইবনে সিনা হাসপাতালে কিছু ত্রুটি পাওয়া আগামীকাল ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অফিস এ পরবর্তী নির্দেশনা প্রদানের জন্য আসতে বলা হয়েছে।