আমার আত্মবিশ্বাস ছিল যে আমি আজ পারবো, দুর্ভাগ্যবশত হয়নিঃ সাইফুদ্দিন

2
11

স্পোর্টস ডেস্ক

ভারতের বিপক্ষে ম্যাচ হেরে ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে যাবার লড়াই থেকে বাদ পড়েছে বাংলাদেশ। মাত্র ২৮ রানে হেরেছে টাইগাররা। রোহিত শার্মার সহজ ক্যাচটি লুফে নিলে ম্যাচটি কিছুটা সহজ হতে পারতো। এক সাকিব বাদে দলের টপ-মিডল অর্ডারের ব্যাটসম্যানরা ব্যাট হাতে নিজেদের প্রতিভা দেখাতেও ব্যর্থ হয়েছিলেন। এদিকে দলে মাহমুদুল্লাহর অভাব কিছুটা হলেও অনুভূত হয়েছে। ৩৩.৫ ওভারেও সাকিব আউট হলে দলের জয়ের আশা একেবারেই ম্লান হয়ে যায়। এরপরই সাব্বির-সাইফুদ্দিনের ৬৬ রানের ঝড়ো জুটিতে খেলায় প্রাণ আসে। নিজের ব্যক্তিগত ৩৬ রানে সাব্বির বোল্ড হলে ক্রিজের অপর পাশে দাঁড়িয়ে থাকেন সাইফুদ্দিন। দলের খারাপ অবস্থায় ব্যাট হাতে ক্রিজে গিয়ে দুর্দান্ত ব্যাটিং করেন এই অলরাউন্ডার। বুমরাহর শেষ ২ বলে রুবেল ও মুস্তাফিজুর বোল্ড হলে নন স্ট্রাইকে ব্যাট হাতে দাঁড়িয়ে থাকেন সাইফুদ্দিন।

সাইফুদ্দিন ভেবেছিলেন স্ট্রাইক নিতে পারলে ম্যাচটা হয়তো তিনি জেতাতে পারতেন। ভেবেছিলেন কঠিন পরিস্থিতি থেকেই ম্যাচ বের করে দলকে জেতাবেন এবং ম্যাচ জয়ের নায়ক হবেন তিনি। শেষ পর্যন্ত তার সেই আশা পূরণ হয়নি। তবে তার ইচ্ছা ছিলো ম্যাচ জিতিয়ে জয়ের নায়ক হবার।

ম্যাচ শেষে মিক্সড জোনে সাইফউদ্দিন তেমনটাই জানান, ‘অবশ্যই আমাদের জন্য খারাপ লাগার মতো একটা দিন। আমরা টুর্নামেন্ট থেকে ছিটকে পড়লাম। চেষ্টা ছিল ম্যাচ জেতানোর। এরকম একটা সুযোগের জন্য সব সময় অপেক্ষায় ছিলাম। ইচ্ছা ছিল হিরো হবার। আমার ব্যাটে-বলে হচ্ছিল। আমার আত্মবিশ্বাস ছিল যে আমি আজ পারবো। দুর্ভাগ্যবশত হয়নি। আন্তর্জাতিক অঙ্গনে এরকমভাবে দলকে আগে কখনো ম্যাচ জেতাতে পারিনি। কিন্তু যুব দলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এরকম ম্যাচ জিতিয়েছিলাম বাংলাদেশকে। ওই দিনটার কথা স্মরণ করছিলাম বারবার। আমি আমার সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করবো, নিজেকে নিজে বলছিলাম। কিন্তু শেষ পর্যন্ত হলো না।’

অস্ট্রেলিয়ার বিপক্ষে পিঠের ইনজুরিতে খেলতে পারেননি সাইফউদ্দিন। কিন্তু বিভিন্ন গণমাধ্যমে সাইফউদ্দিনকে নিয়ে চলেছে সমালোচনা। আর সেটি ছিলো- ইনজুরির অজুহাত দিয়ে বড় ম্যাচে খেলতে ভয় পান সাইফউদ্দিন। ওই আলোচনা-সমালোচনার পর থেকেই নিজেকে প্রমাণের জন্য ব্যাকুল ছিলেন সাইফউদ্দিন। তিনি বলেন, ‘কিছুদিন আগে আমাকে নিয়ে অনেক সমালোচনা হয়েছে। আমি বড় ম্যাচের আগে ভয় পেয়ে ইনজুরির অজুহাতে সরে গিয়েছি! আমার খুব খারাপ লেগেছিল। তখন থেকে আমার পরিকল্পনায় ছিল যে, আমি বড় দলের বিপক্ষে ম্যাচ জিতিয়ে হিরো হবো। আমার নামে যেসব কথা উঠছিল আমি যেন সেগুলোকে ভুল প্রমাণ করতে পারি, তাই প্রথম থেকে শেষ পর্যন্ত চেষ্টা ছিল। খেলোয়াড়দের মাঠে জবাব দিতে হয়। মাঠেই আমরা চেষ্টা করি নিজেদের জবাবটা দেয়ার।’

নিজের প্রথম বিশ্বকাপে দুর্দান্ত বোলিং পারফরমেন্স করেছেন সাইফউদ্দিন। ৬ ম্যাচে ৪৯ ওভারে ৩৪০ রান দিয়ে ১০ উইকেট নিয়েছেন সাইফউদ্দিন। ব্যাট হাতে ১টি হাফ-সেঞ্চুরিতে করেছেন ৮৭ রান।