সিলেটের সাথে সারাদেশের সড়ক ও রেল যোগাযোগ বন্ধ!

3
10

ডেস্ক/এএস

সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়ার শাহবাজপুর সেতু ভেঙে গেলে এই সড়ক দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। গত ১৯ জুন থেকে পাঁচদিন ধরে সিলেট থেকে ঢাকাগামী বাস চলাচল বন্ধ থাকায় দুর্ভোগে পড়তে হয় যাত্রীদের। ফলে ট্রেনে যাত্রী চাপ বাড়ে। এমন পরিস্থিতিতে কুলাউড়া উপজেলার বরমচাল স্টেশনের পাশে বনশাইল নামক স্থানে সেতু ভেঙ্গে উপবন ট্রেন খালে পড়লে সিলেটের সাথে সারাদেশের রেল যোগাযোগও বন্ধ হয়ে যায়।

রোববার রাত ১১টার দিকে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার বরমচালে একটি সেতু ভেঙ্গে যাত্রীসহ খালে পড়ে যায় ঢাকাগামী উপবন ট্রেনের কয়েকটি বগি। লাইনচ্যুত হয় আরও কয়েকটি বগি। এখন পর্যন্ত তিন নারীসহ অন্তত চারজন নিহতের খবর নিশ্চিত হওয়া গেছে। কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিহত ব্যক্তিদের লাশ রাখা হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন শতাধিক মানুষ। মৌলভীবাজারের জেলা পুলিশ এ তথ্য নিশ্চিত করেছেন।

বরমচালে এই দুর্ঘটনার পর থেকেই সিলেটের সাথে সারাদেশের ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে পড়ে। সড়ক ও জনপথ বিভাগের ব্রাহ্মণবাড়িয়া কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী শামীম আল মামুন জানিয়েছেন, সিলেট-ঢাতা মহাসড়ের সরাইলে ভেঙ্গে সেতুটি মেরামতে আরও ১০দিনের মত লাগতে পারে। তবে সিলেটের সঙ্গে ঢাকা ও চট্টগ্রামের রেল যোগাযোগ আজ সোমবার বিকেল পাঁচটার মধ্যে পুনরায় চালু করার চেষ্টা করা হবে বলে আশ্বাস দিয়েছেন রেলসচিব মো. মোফাজ্জেল হোসেন। এদিকে আগামীকাল মঙ্গলবার (২৫ জুন) থেকে ঢাকা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়ার শাহবাজপুর সেতু খুলে দেওয়া হবে। সড়ক বিভাগের পক্ষ থেকে একথা জানানো হয়।

সিলেটের সাথে সড়ক ও রেল যোগাযোগও বন্ধ হয়ে পড়ায় যাত্রীদের দুর্ভোগ এখন আরও বাড়লো। জরুরী প্রয়োজনে ঢাকা থেকে যাওয়া আসার জন্য বিমান ছাড়া আর কোনো বিকল্প থাকলো না।