‘নারী ও কন্যা শিশুর প্রতি সংহতি’ বিষয়ে আলোচনা সভা

5
14

স্টাফ রিপোর্টার

‘নারী ও কন্যা শিশুর প্রতি সংহতি’ বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২০ জুন) দুপুরে শহরের ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বেসরকারি সংস্থা বাঁচতে শেখার আয়োজনে ও মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার)।

‘বাঁচতে শেখা’র প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ডক্টর আঞ্জেলা গমেজের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন নড়াইল পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র রেজাউল বিশ্বাস, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আনিচুর রহমান, নড়াইল প্রেসক্লাবের সভাপতি আলমগীর সিদ্দিকী, মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু, নারী ও কন্যা শিশুর প্রতি সংহতি প্রকল্পের সমন্বয়কারী মটরকান্তি মন্ডল, প্রজেক্ট অফিসার রফিকুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, ধর্ষণ, বাল্যবিয়ে, যৌতুক, উত্যক্তকরণসহ নারী ও কন্যা শিশুর প্রতি নির্যাতন বন্ধে সবাইকে এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে পুলিশ প্রশাসন ও আইন-আদালতের পাশাপাশি অভিভাবক, প্রতিবেশি, শিক্ষক, সাংবাদিক, আইনজীবী, নারী, পুরুষসহ সব পেশার মানুষকে সচেতন হতে হবে। বিশেষ করে অপ্রাপ্ত বয়স্ক মেয়েদের আচার-আচরণের প্রতি লক্ষ্য রাখতে হবে। অপরিণত বয়সে ছেলে-মেয়েদের হাতে মোবাইল ফোন, ইন্টারনেট ও মোটরসাইকেল তুলে দেয়া যাবে না। এতে ভালোর পরিবর্তে খারাপের শঙ্কাই থেকে যায়। এছাড়া ছেলে-মেয়ে যাতে অপরিণত বয়সে প্রেম, ভালোবাসা ও বিয়েশাদীতে ছড়িয়ে বিপথে যেতে না পারে, সেদিকে সবাইকে লক্ষ্য রাখতে হবে।

আলোচনা সভায় আইনজীবী, সাংবাদিক, শিক্ষক, ঈমাম, কাজী, ঘটক, পুরোহিত, বিবাহ রেজিস্ট্রার, গ্রাম্য মাতবর, সমাজকর্মী, ইউনিয়ন পরিষদের সদস্য ও নারী ও কন্যা শিশুর প্রতি সংহিসতা প্রকল্পের নেটওয়ার্ক সদস্যরা উপস্থিত ছিলেন।