সাড়ে ৩১ কোটি টাকা আত্মসাত! দৈনিক খুলনাঞ্চলের সম্পাদক ও তিন জনের রিমান্ড

932
272

স্টাফ রিপোর্টার

খুলনা থেকে প্রকাশিত দৈনিক খুলনাঞ্চল পত্রিকার সম্পাদক ও চলন্তিকা যুব সোসাইটির তিন কর্মকর্তার জামিন না মঞ্জুর এবং তিন দিনের রিমান্ড মঞ্জুর হয়েছে। বৃহস্পতিবার (২০জুন) কালিয়া আমলি আদালতের বিচারক মোঃ মোরশেদুল আলম তাদের বিরুদ্ধে এ আদেশ দেন। শুক্রবার থেকে রিমান্ড কার্যকর শুরু হবে।

১০জুন ঢাকা সিআইডির অর্গানাইজড ক্রাইমের সদস্যরা খুলনা থেকে ‘চলন্তিকা যুব সোসাইটি’ নামে একটি এনজিও গ্রাহকদের আমানতের ৩১ কোটি ৫৯ লাখ ৫৭ হাজার ৭৪০টাকা আত্মসাতের মামলায় দৈনিক খুলনাঞ্চল পত্রিকার সম্পাদক মিজানুর রহমান মিল্টন,চলন্তিকা যুব সোসাইটির নড়াইলের কালিয়া শাখার জিএম-২ মিলন দাস, নড়াইলের বড়দিয়া শাখার এজিএম সজল দাস এবং একই শাখার ডিএম প্রনব দাসকে গ্রেফতার করে তাদের কালিয়া থানায় হস্তান্তর করা হয়। এ ঘটনায় এবং ঢাকা সিআইডির অর্গানাইজড ক্রাইম স্কোয়াডের এস.আই অলোক চন্দ্র হালদার বাদি হয়ে কালিয়া থানায় চলন্তিকা যুব সোসাইটির চেয়ারম্যান মো. খবিরুজ্জামান, নির্বাহী পরিচালক মো. সারোয়ার হুসাইন সাবেক গণ সংযোগ কর্মকর্তা খুলনাঞ্চল পত্রিকার সম্পাদক মিল্টন, এনজিও কর্মকর্তা মিলন দাস, সজল দাস এবং প্রনব দাসসহ ১৬জনকে আসামি করে (অজ্ঞাত অনেকে) মানি লন্ডারিং প্রতিরোধ আইনে মামলা করেন।

মামলার বিবরণে জানা গেছে, ২০০৪ সাল থেকে ২০১৮ সালের মার্চ মাস পর্যন্ত চলন্তিকা যুব সোসাইটি নামে একটি এনজিও গ্রাহকদের কাছ থেকে নড়াইলের ৫টি, বাগেরহাটের ২টি এবং খুলনার ৩টি শাখা থেকে ৩১ কোটি ৫৯ লাখ ৫৭ হাজার ৭৪০ টাকা গ্রাহকদের কাছ থেকে দ্বিগুন ও তিনগুন মুনাফার লোভ দেখিয়ে ডিপিএস এবং এফডিআর-এর নামে গ্রহণ করে। পরে মেয়াদ শেষে লভ্যাংশসহ টাকা ফেরত দেওয়ার সময় হলে ২০১৮ সালের মার্চ মাসে গ্রাহকদের টাকা না দিয়ে সকল অফিস বন্ধ করে দেয়। এদিকে চলন্তিকার যুব সোসাইটির অপর একটি প্রতিষ্ঠান নড়াইলের কালিয়ায় চলন্তিকা কৃষি সমবায় সমিতি নামে গ্রাহকদের আরও ৩০ লাখ টাকা আত্মসাত করে। পরে ভুক্তভোগী গ্রহকেরা কালিয়া শাখার সামনে বিক্ষোভ করে। কয়েকজন গ্রাহক কালিয়া থানায় মামলাও করেন। এনজিওটির প্রধান কার্যালয় ছিল খুলনার সোনাডাঙ্গায়।

এ ব্যাপারে এ মামলার আইও অনুপ কুমার দাস এ প্রতিনিধিকে জানান, রোববার (২০জুন) আসামিদের আদালত জামিন না মঞ্জুর করেছেন এবং পরে রিমান্ড শোনানী শেষে তাদের বিরুদ্ধে তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। শুক্রবার সকাল থেকে এ রিমান্ড কার্যক্রম শুরু হবে। এছাড়া এ মামলার ১ ও ২ নম্বর আসামিকে এ মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। তাদের বিরুদ্ধে আগামি ২৪ জুন রিমান্ড শোনানী অনুষ্ঠিত হবে। প্রসঙ্গত, ছবির বাম থেকে চশমা পরা দৈনিক খুলনাঞ্চল পত্রিকার সম্পাদক মিজানুর রহমান মিল্টন, মিলন দাস, প্রনব দাস এবং শেষে সজল দাস।