রোজা রেখে মাঠ কাঁপালেন যে টাইগাররা

0
7

ডেস্ক/এসএস

এবছরের রমজান মাসেই বাংলাদেশ দলের টাইগারদের ম্যাচগুলো খেলতে হচ্ছে ইউরোপে। আর সেখানে রোজা থাকতে হচ্ছে ১৮-১৯ ঘণ্টার মত। রোজা রেখে অনুশীলন আর ম্যাচ খেলা খুবই কঠিন। আর এই কঠিন সময়ে ১৯ ঘন্টা রোযা রেখে বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠ কাঁপালেন মুশফিক, মাহমুদউল্লাহ ও মেহেদি হাসান মিরাজ।

বাংলাদেশ দলের কমবেশি সব খেলোয়াড়ই ধর্মচর্চার ব্যাপারে যথেষ্ট সচেতন এবং মনোযোগী। খেলা না থাকলে তারা নিয়মিতই রোজা করে গেছেন তারা। তবে খেলার দিন অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা থেকেই দলের বেশির ভাগ খেলোয়াড় রোজা রাখা থেকে বিরত থাকেন। কিন্তু মুশফিক-মাহমুদউল্লাহ-মিরাজ এক্ষেত্রে ব্যতিক্রম। যত কষ্ট হোক না কেন তারা রোজা রেখেই মাঠে নেমেছেন।

এব্যাপারে দলের অধিনায়ক, মাশরাফী বিন মোর্ত্তজা বললেন, ‘মুশি (মুশফিক), রিয়াদ (মাহমুদউল্লাহ) ও মিরাজকে নিয়ে আমি গর্বিত যে তারা রোজা রেখে ভালো খেলেছে,’ এবার নিশ্চয়ই লিখতে বাধা নেই। এদিকে রোজা রেখে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা সম্পর্কে মিরাজ বলেন, ‘জানেনই, বিশ্বকাপের ম্যাচে অনেক চাপ থাকে। আল্লাহর অশেষ রহমত, রোজার দিনে এমন ম্যাচ খেলা ভাগ্যের ব্যাপার। এটা অনেক বড় অভিজ্ঞতা। ভালো লেগেছে, এমন দিনে জিততে পেরেছি। যখন নিয়ত করেছি রোজা থাকব, আল্লাহর ওপর ছেড়ে দিয়েছি। মাশরাফি ভাই বলছিলেন, আল্লাহর বরকত আছে আমাদের ওপর।’ একই সময়ে রোজা রেখে ম্যাচে খেলার সময় তার অনুভূতি সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, ‘আজ (কাল) খেলার সময় রোজা মাথায় ছিল না। বোলিং-ব্যাটিং নিয়েই বেশি ভেবেছি। যখন খেলা শেষ হয়েছে, তখন একটু খারাপ অনুভব হয়েছে, মনে পড়েছে, আমি তো রোজা আছি!’