নড়াইলে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা

0
9
নড়াইলে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা
নড়াইলে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা

স্টাফ রিপোর্টার

নড়াইলে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রাতযোগিতা। নড়াইল পৌরসভার দূর্গাপুর-ডুমুরতলা বিলে শুক্রবার (২৫ মার্চ) বিকেলে দূর্গাপুর গ্রামবাসীর আয়োজনে এ ঘোড় দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় নড়াইল, যশোর ও মাগুরা জেলার ৩২ ঘোড়া অংশগ্রহণ করে। শহুরে জীবনের একঘেয়েমি ও করোনা মহামারির ভয়াবহতা কিছুটা কাটিয়ে ওঠার পর গ্রামীন এ প্রতিযোগিতা দেখতে ঢল নামে হাজারো মানুষের।

ঘোড় দৌড় দেখতে আসা দর্শক শিক্ষক মিরাজ খান জানান, ঘোড়া দৌড় প্রতিযোগিতা গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা। আগে বিভিন্ন স্থানে খেলাগুলো দেখা যেতো কিন্তু এখন সচরাচর আর দেখা যায়না। দীর্ঘদিন পরে ঘোড়া দৌড় প্রতিযোগিতা উপভোগ করতে পেরে খুব খুশি।ঘোড়ার মালিকেরা জানান, ঘোড়া পালন করা অনেক ব্যয়বহুল, তবু গ্রাম বাংলার বিলুপ্তপ্রায় সংস্কৃতিকে ধরে রাখতে ও মানুষকে সুষ্ঠু বিনোদন দিতে পারাটাই তাদের কাছে আনন্দের।

প্রতিযোগিতায় প্রথম স্থান লাভ করে নড়াইল সদর উপজেলার পেড়লী গ্রামের রাব্বি মোল্যার ঘোড়া। দ্বিতীয় হয় যশোর জেলার বাঘারপাড়া উপজেলার আলী আকবরের ঘোড়া এবং তৃতীয় হয় মাগুরা জেলার মহম্মদপুরের আক্তার হোসেনের ঘোড়া। সন্ধ্যায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন নড়াইল পৌরসভার প্যানেল মেয়র-২ কাউন্সিলর আনিচুর রহমান, সংরক্ষিত মহিলা কাউন্সিলর ইপি রাণী বিশ্বাস, আরমান খান, মোঃ আহম্মেদ আলী প্রমুখ।