নড়াইলের হাবিবুল আলম বীরপ্রতীক মহাবিদ্যালয়ের গভর্নিং বডি গঠনে অনিয়ম!

4
57

স্টাফ রিপোর্টার

নড়াইলের কালিয়া উপজেলার পিরোলী হাবিবুল আলম বীরপ্রতীক মহাবিদ্যালয়ের গভর্নিং বডি গঠনে যশোর শিক্ষাবোর্ডের প্রবিধিমালা-২০০৯ এর নিয়ম নীতি উপেক্ষা করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। অনিয়মের আশ্রয় নিয়ে গভর্নিং বডি গঠনের উদ্যোগ নেয়ায় কলেজের অভিভাবকসহ এলাকাবাসীর মধ্যে চরম ক্ষোভের সঞ্চার হয়েছে।

যশোর বোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে বিধিসম্মতভাবে কমিটি গঠন করা না হলে সেই কমিটি কোনভাবেই অনুমোদনযোগ্য নহে। কালিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও হাবিবুল আলম বীরপ্রতীক মহাবিদ্যালয়ের গভর্নিং বডি গঠনের প্রিজাইডিং অফিসার বিধি বহির্ভূতভাবে কমিটি গঠনের উদ্যোগ গ্রহণ করায় অভিবাবক সদস্যরা, প্রতিষ্ঠাতা, দাতা সদস্য, শিক্ষকসহ এলাকার সচেতনমহল ফুঁসে উঠেছেন।

নাম প্রকাশ না করার শর্তে কলেজের কয়েকজন অভিভাবক জানান, এ এলাকায় কলেজ পর্যায়ের একমাত্র উচ্চ শিক্ষার বিদ্যাপীঠ হাবিবুল আলম বীরপ্রতীক মহাবিদ্যালয়কে ধংসের পাঁয়তারায় লিপ্ত হয়ে একটি স্বার্থান্বেষী মহল নিয়ম নীতিকে উপেক্ষা করে বিধি বহির্ভূতভাবে কমিটি গঠন পূর্বক নিজেদের স্বার্থ হাসিলের অপচেষ্টা চালিয়ে যাচ্ছে।

অভিযোগে জানা গেছে, ২০১৮ সালের ৪ নভেম্বর কালিয়া উপজেলার পিরোলী হাবিবুল আলম বীরপ্রতীক মহাবিদ্যালয়ের গভর্নিং বডি গঠনের লক্ষ্যে বিধি মোতাবেক তফশীল ঘোষনা হয়।গত বছরের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে নির্বাচন কমিশনের আদেশ অনুযায়ী গভর্নিং বডি গঠনের নির্বাচন কার্যক্রম স্থগিত ঘোষনা করা হয়।

কলেজের নিয়মিত কার্যক্রম পরিচালনার জন্য পরবর্তীতে চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি যশোর শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক কে এ রাব্বানী স্বাক্ষরিত এক পত্রে কালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সভাপতি করে ৬ মাসের জন্য একটি এডহক কমিটি গঠন করা হয়।নিয়মানুযায়ী এডহক কমিটি গঠনের পর নিয়মিত গভর্নিং বডি গঠনকালে পূর্বেকার সমস্ত কার্যক্রম তামাদি বা অকার্যকর হয়ে যায়।অথচ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও হাবিবুল আলম বীরপ্রতীক মহাবিদ্যালয়ের গভর্নিং বডি গঠনে নিয়োজিত প্রিজাইডিং অফিসার মো: কামরুল ইসলাম শিক্ষাবোর্ডের কমিটি গঠন সংক্রান্ত বিধিকে উপেক্ষা করে নিয়ম বহির্ভূতভাবে নিয়মিত কমিটি গঠনের লক্ষ্যে গত ১৯ মে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন।

যশোর শিক্ষাবোর্ডের উপ-কলেজ পরিদর্শক মদন মোহন দাশ জানান, বিধি বহির্ভূতভাবে কোন শিক্ষা প্রতিষ্ঠানের কমিটি গঠন করা হলে সেটা কোনভাবেই অনুমোদনযোগ্য নহে। কোন শিক্ষা প্রতিষ্ঠানের এডহক কমিটি গঠনের পর নিয়মিত গভর্নিং বডি গঠনের পূর্বে নতুন করে নিয়মানুযায়ী অভিবাবক ও শিক্ষক প্রতিনিধি, দাতা সদস্য নির্বাচনসহ যাবতীয় কার্যক্রম সম্পন্ন করতে হবে। এর ব্যতয় হলে সেটি হবে বিধি বহির্ভূত।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও প্রিজাইডিং অফিসার মো: কামরুল ইসলাম বলেন,জেলা প্রশাসনের নির্দেশনা পেয়ে হাবিবুল আলম বীরপ্রতীক মহাবিদ্যালয়ের নিয়মিত গভর্নিং বডি গঠনের লক্ষ্যে শুধুমাত্র শিক্ষক প্রতিনিধি নির্বাচনের জন্য আমি গত ১৯ মে আংশিক তফশীল ঘোষণা করেছি। বিজ্ঞপ্তির ঘোষণা অনুযায়ী যশোর শিক্ষা বোর্ডের প্রবিধিমালা-২০০৯ মোতাবেক অত্র কলেজের নিয়মিত গভর্নিং বডি গঠনের বৈধতার বিষয়ে জানতে চাইলে তিনি কোন সদুত্তর দিতে ব্যর্থ হন।