বরেণ্য সঙ্গীত শিল্পী খালিদ হোসেন আর নেই

6
7

স্টাফ রিপোর্টার

একুশে পদকপ্রাপ্ত সংগীতগুরু খালিদ হোসেন বুধবার রাত ১০টা ১৫ মিনিটে মারা গেছেন। মৃত্যুর সময় তিনি জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসাধীন অবস্থায় ছিলেন।

খালিদ হোসেন নজরুল সংগীতের বরেণ্য শিল্পী, গবেষক, এবং স্বরলিপিকার হিসেবে সুপরিচিত ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। তার ছোট ভাই মাহমুদ হোসেন দুঃখজনক বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন। জানা যায় তিনি কয়েক বছর ধরে হৃদরোগে ভুগছিলেন। কিছুদিন আগে তাঁর কিডনির জটিলতা দেখা যায় এবং ফুসফুসেও সমস্যা হচ্ছিল। একই সাথে বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যা ছিল। তার শারীরিক অবস্থার কথা বর্ননা করতে গিয়ে মাহমুদ হোসেন বলেন, চিকিৎসা দেওয়ার জন্য প্রতি মাসেই হাসপাতালে নেওয়া হতো খালিদ হোসেনকে। তখন দুই-তিন দিন তিনি হাসপাতালের সিসিইউতে ভর্তি থাকতেন। এবারও ৪ মে ভর্তি করা হয়। কিন্তু শারীরিক অবস্থার অবনতি হওয়ায় চিকিৎসকেরা আর ছাড়েননি। শেষ পর্যন্ত এখানে তিনি মারা যান।

খালিদ হোসেনের জন্ম ১৯৩৫ সালের ৪ ডিসেম্বর ভারতের পশ্চিমবঙ্গের কৃষ্ণনগরে। জীবনের একটি বড় অংশ ভারতে কাটানোর পর ১৯৬৪ সাল থেকে তিনি স্থায়ীভাবে ঢাকায় বসবাস করা শুরু করেন। নজরুল গীতে তার অসামান্য অবদানের জন্য ২০০০ সালে তাকে একুশে পদক প্রদান করা হয়। এছাড়াও তিনি বিভিন্ন সময়ে দেশি বিদেশি বিভিন্ন পদক যেমন নজরুল একাডেমি পদক, শিল্পকলা একাডেমি পদক, কলকাতা থেকে চুরুলিয়া পদক লাভ করেন।