আদালতের আদেশে বন্দীদশা থেকে মুক্তি পেলো কয়েকটি পরিবার

79
11

স্টাফ রিপোর্টার

ঘটনাটি ঘটেছে সিরাজগঞ্জ জেলার শাহজাদপুরে উপজেলায়। রবিবার সন্ধ্যায় সরেজমিনে শাহজাদপুর কোর্ট চত্বরের দক্ষিণ পার্শ্বে গিয়ে দেখা যায়, কয়েকজন পুলিশ সদস্য একটি দোতলা বিল্ডিং বাড়ির গেটের সামনে থেকে বাঁশের খুঁটি অপসারণ করছে। নেতৃত্ব দানকারী পুলিশের একজন এসআই কে প্রশ্ন করা হয়েছিল যে, আপনারা এই কাজ এই সময় করছেন কেনো? জবাবে তিনি জানান, শাহজাদপুর থানার প্রতি আদালতের নির্দেশ আছে আজকের মধ্যেই এই বাঁশ খুঁটি অপসারণ করার। শ্রমিক না পেয়ে আমরা নিজেরাই এই কাজ করছি।

বাড়ির মালিক মোঃ নান্নুর মিয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, গত শুক্রবার ২৭ এপ্রিল শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসারের উপস্থিতিতে ও নির্দেশে আমার বাড়ির সামনে বাঁশ ও খুঁটি দিয়ে আটকিয়ে দেয়। এতে আমার পরিবারসহ বেশকিছু পরিবার পুরোপুরি অবরুদ্ধ হয়ে পরে। আমাদের বেরোনোর কোন রাস্তা রাখা হয়নি, এতে করে আমাদের রাষ্ট্রীয় মৌলিক অধিকার খর্ব হয়।

তিনি আরো জানান, রবিবার আমি শাহজাদপুর আমলী আদালতে আমাদের অবরুদ্ধ করে রাখার বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হুসেইন খান ও সহকারী কমিশনার ভূমিসহ মোট চারজনকে বিবাদী করে একটি মামলা দায়ের করি। মাননীয় আদালত আমার বাড়ির সামনে অবরুদ্ধ করে রাখাকে বেআইনি উল্লেখ করে আজই ব্যবস্থা নিতে থানা পুলিশ কে নির্দেশ দেন।

এই বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হুসেইন খানের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, উপজেলা প্রশাসনের রেজুলেশনের সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে মাত্র। উক্ত স্থানে ভবন নির্মাণ করা হবে বিধায় ভুমি কর্মকর্তাদের সাথে নিয়ে সরকারি ভুমি উদ্ধার করা হয়েছে ও সীমানায় খুঁটি দেওয়া হয়েছে।

বাড়ির গেট আটকিয়ে বাঁশের বেড়া দিয়ে অবরুদ্ধ করে রাখা বেআইনি ও অনৈতিক কিনা তাঁকে প্রশ্ন করা হলে তিনি জানান, তাদের চলাচলের জন্য রাস্তা রাখা হয়েছিল। তাদের অভিযোগ সম্পূর্ণ মিথ্যা, অবরুদ্ধ করার মতো এরকম কিছুই করা হয়নি। শাহজাদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আতাউর রহমান জানান, আদালতের আদেশের কপি হাতে পেয়ে আমরা নির্দেশ বাস্তবায়ন করছি।