আজ মহান মে দিবসঃ শ্রমিক-মালিক ঐক্য গড়ি, উন্নয়নের শপথ করি

120
14

নিউজ ডেস্ক

আজ মহান মে দিবস, আন্তর্জাতিক শ্রমিক দিবস। খেটে খাওয়া শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে রক্তঝরা সংগ্রামের দিন আজ। ১৮৮৬ সালের এদিনে দীর্ঘ বঞ্চনা আর শোষণ থেকে মুক্তি পেতে শ্রমিকেরা বুকের রক্ত ঝরিয়েছিলেন।

এদিন আট ঘণ্টা কাজের দাবিতে যুক্তরাষ্ট্রের সব শিল্পাঞ্চলে ধর্মঘটের ডাক দিয়েছিলেন একদল শ্রমিক। শিকাগো শহরের তিন লক্ষাধিক শ্রমিক কাজ বন্ধ করে দেয়। শিকাগো শহরের হে মার্কেট বিক্ষোভ করে লাখো শ্রমিক। এক লাখ পঁচাশি হাজার নির্মাণ শ্রমিক ও অসংখ্য বিক্ষুব্ধ শ্রমিক সেখানে লাল পতাকা হাতে এক হলে পুলিশ তাদের ওপর নির্বিচারে গুলি চালায়। এঘটনায় প্রাণ হারান অন্তত ১০ শ্রমিক।

অন্যদিকে সারা বিশ্বে হে মার্কেটের ওই শ্রমিক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। শ্রমিক-জনতার ঐক্য সৃষ্টি হয়। আন্দোলনের মুখে যুক্তরাষ্ট্র সরকার শ্রমিকদের দৈনিক আট ঘণ্টা কাজের দাবি মেনে নিতে বাধ্য হয়। পরে ১৮৮৯ সালের ১৪ জুলাই প্যারিসে অনুষ্ঠিত হয় দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলন। সেখানে শিকাগো শহরে শ্রমিকদের রক্তঝরা অর্জনকে স্বীকৃতি দিতে ১ মে কে ‘আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস’ হিসেবে ঘোষণা করা হয়। ১৮৯০ সাল থেকে প্রতি বছর দিবসটি বিশ্বের বিভিন্ন দেশ ‘মে দিবস’ হিসাবে পালন করতে শুরু করে।

এবছর ২০১৯ সালে মে দিবসের প্রতিপাদ্য ‘শ্রমিক মালিক ঐক্য গড়ি, উন্নয়নের শপথ করি’ কে সামনে রেখে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন। বাণীতে শ্রমজীবী মানুষসহ দেশবাসীকে তারা শুভেচ্ছা জানিয়েছেন। মহান মে দিবস রাষ্ট্রীয়ভাবে উদযাপন উপলক্ষে প্রতি বছরের ন্যায় এবারও শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ২ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করছে। এছাড়া বিভিন্ন শ্রমিক সংগঠনের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে শ্রমিক সমাবেশ, শোভাযাত্রা, আলোচনা সভা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

সরকারি ছুটির দিন আজ। সরকারি-বেসরকারি অফিস-আদালতের পাশাপাশি বাংলাদেশ ব্যাংকসহ সব তফসিলি ব্যাংক ও কলকারখানা আজ বন্ধ থাকবে। শ্রম দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র ও নিবন্ধ প্রকাশ করবে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন ও বেতার।