দ্বিতীয় বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী

8
4

স্টাফ রিপোর্টার

বুধবার (৫ ডিসেম্বর) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দ্বিতীয় বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার পরিদর্শন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বিমানবন্দরের ভিভিআইপি টারমাকে হংসবলাকা নামের এই বিমান পরিদর্শন ও এতে উঠে আরোহন করেন। ককপিটসহ বিমানটির বিভিন্ন অংশ ঘুরে ঘুরে দেখেন এবং কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী। এ সময় জাতির অব্যাহত সুখ, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে মোনাজাত করা হয়।

২৯ নভেম্বর সিয়াটলে বিমানের পরিচালক (ফ্লাইট অপারেশন) ক্যাপ্টেন ফারহাত হাসান জামিলের কাছে নতুন এই বোয়িং ড্রিমলাইনারের স্বত্ব হস্তান্তর করে বোয়িং কর্তৃপক্ষ। ১ ডিসেম্বর নতুন এই বিমান হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে এবং প্রধানমন্ত্রী এর নাম দেন হংসবলাকা। আগামী ১০ ডিসেম্বর ঢাকা-লন্ডন রুটে প্রথম যাত্রা করবে এই নতুন বিমান।

এর আগে আকাশ বীনা নামে প্রথম ৭৮৭-৮ ড্রিমলাইনার ১৯ আগস্ট বাংলাদেশে পৌঁছে। ১ সেপ্টেম্বর বিমানটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। আধুনিক মডেলের ২৭১ আসনের এই বোয়িং অন্যান্য বিমানের চেয়ে ২০ শতাংশ জ্বালানি সাশ্রয়ী এবং ঘণ্টায় ৬৫০ মাইল গতিতে একটানা ১৬ ঘণ্টা উড্ডয়ন করতে পারে। এতে ৪৩ হাজার ফুট উঁচুতেও ওয়াইফাইয়ের ব্যবস্থা রয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, আরো দু’টি ড্রিমলাইনার রাজহংস ও শঙ্খচিল আগামী সেপ্টেম্বরের মধ্যে বিমান বহরে যুক্ত হবে।