প্রখ্যাত সঙ্গীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ আর নেই

193
8

নিউজ ডেস্ক

চলে গেলেন শাহনাজ রহমতুল্লাহ। ইন্না লিল্লাহী ওয়া ইন্না ইলাহী রাজিউন। ২৪ মার্চ দিবাগত রাতে রাজধানীর বারিধারায় নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। সূত্রে জানা যায়, শ্বাসকষ্টজনিত সমস্যায় তিনি মারা জান।

বেতার সঙ্গীত পরিবেশনের মাধ্যমে সঙ্গীত জগতে এসেছিলেন প্রখ্যাত সঙ্গীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ। দেশের জন্য অসংখ্য জনপ্রিয় গানে কণ্ঠ দিয়েছেন এই বিশিষ্ট সঙ্গীতশিল্পী। “এক নদী রক্ত পেরিয়ে/বাংলার আকাশে রক্তিম সূর্য আনলে যারা/তোমাদের এই ঋণ কোন দিন শোধ হবে না” দেশাত্মবোধক গানসহ তাঁর গাওয়া জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে- “একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়ে”, “একতারা তুই দেশের কথা বলরে এবার বল”,‌ “জয় বাংলা বাংলার জয়”, প্রথম “বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ”, “আমায় যদি প্রশ্ন করে”, “যে ছিল দৃষ্টির সীমানায়” প্রভৃতি।

১৯৯২ সালে তিনি একুশে পদক অর্জন করেন। এছাড়া শ্রেষ্ঠ নারী কণ্ঠশিল্পী হিসেবে ১৯৯০ সালে তিনি বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। সুরকার আনোয়ার পারভেজ ছিলেন শাহনাজ রহমতুল্লাহর বড় ভাই। তাঁর আরেক ভাই ছিলেন জনপ্রিয় অভিনেতা ও গায়ক জাফর ইকবাল। উল্লেখ্য, শিল্পী শাহনাজ রহমতুল্লাহ ১৯৫২ সালে জন্মগ্রহণ করেন।