নিউ জিল্যান্ডে মসজিদে সন্ত্রাসী হামলায় ৪৯ জন নিহত, রক্ষা পেল বাংলাদেশ ক্রিকেট দল

11
54

নিউজ ডেস্ক

নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলায় ৪৯ জন নিহত ও ২০ জনের অধিক আহত হয়েছেন। এর মধ্যে ২ জন বাংলাদেশি নিহত ও ৮ জন বাংলাদেশি আহত হন। এই সন্ত্রাসী হামলার পর একজনকে আটক করেছে স্থানীয় পুলিশ। ডিন্স এভিনিউর আল নূর মসজিদ ও লিনউড এলাকার আরেকটি মসজিদে এই নৃশংস মর্মান্তিক হামলা চালায় সন্ত্রাসীরা।

এদিকে অনুশীলন শেষ করে আল নূর মসজিদে জুমার নামাজ আদায় করতে যান বাংলাদেশের ক্রিকেট দল। মসজিদে ক্রিকেটারদের প্রবেশের সময় স্থানীয় একজন তাঁদের ভেতরে ঢুকতে নিষেধ করেন। মসজিদে সন্ত্রাসী হামলার কথা জানান তিনি। ফলে তারা আতঙ্কিত হয়ে আবারো স্টেডিয়ামে ফিরে যান। অল্পের জন্য রক্ষা পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। হ্যাগলি ওভালের খুব কাছের আল নূর মসজিদে আজ শুক্রবার স্থানীয় (নিউজিল্যান্ড) সময় বেলা দেড়টার দিকে এই সন্ত্রাসী হামলা হয়।

বাংলাদেশ ক্রিকেট দলের ওপেনিং ব্যাটসম্যান তামিম ইকবাল টুইটারে লেখেন, ‘ভয়াবহ এ হামলা থেকে পুরো দল রক্ষা পেয়েছে। এ এক ভীতিকর অভিজ্ঞতা। আমাদের জন্য আপনারা দোয়া করবেন।’

মুশফিকুর রহিম টুইটারে লেখেন, ‘আলহামদুলিল্লাহ, আল্লাহ আজ ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলার হাত থেকে আমাদের সকলকে রক্ষা করেছেন।’ তিনি বলেন, ‘আমরা খুবই ভাগ্যবান। আর কখনো এমন ঘটনা ঘটুক তা দেখতে চাই না। আপনারা আমাদের জন্য দোয়া করবেন।’

আজ শুক্রবার ভোর রাত ৪টায় ক্রাইস্টচার্চের হাগলি ওভালে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট খেলার কথা ছিল বাংলাদেশের। হামলার পর দেশটির বিপক্ষে টেস্ট ম্যাচটি বাতিল করা হয়েছে। নিউ জিল্যান্ড ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর মসজিদে হামলাকারী বন্দুকধারীর পরিচয় পাওয়া গিয়েছে। ২৮ বছর বয়সী ব্রেন্টন ট্যারেন্টের জন্ম অস্ট্রেলিয়ায়। সামাজিক মাধ্যমে ১৭ মিনিটের লাইভে গিয়ে ট্যারেন্ট এই পরিকল্পিত নৃশংস হামলা পরিচালনা করে। বুধবার নিজ টুইটার এ্যাকাউন্টে ব্রেন্টন হামলার অস্ত্রের ছবি দিয়ে পোস্ট করে যা পরে নজরে আসে।

এই হামলাকে “অপ্রত্যাশিত নৃশংসতা” বলে আখ্যায়িত করে নিহতের প্রতি গভীর শোক প্রকাশ করেছেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আরডের্ন। তিনি বলেন, “এটা নিউ জিল্যান্ডের অন্ধকারতম দিনগুলোর একটি।