নড়াইলে সুলতান মেলায় ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই

0
52

স্টাফ রিপোর্টার

নড়াইলে সুলতান মেলায় ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুরে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের কুড়িরডোব মাঠে প্রতিযোগিতার উদ্বোধন করেন জেলা প্রশাসক আনজুমান আরা ও পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বাকাহীদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজেস্ব) কাজী মাহবুবুর রশীদ, এস এম সুলতান ফাউন্ডেশনের সাধারন সম্পাদক আশিকুর রহমান মিকু প্রমুখ।

জমজমাট এ ষাড়ের লড়াই দেখতে ভীড় করেছিলো নড়াইল ও এর পার্শবর্তী খুলনা, মাগুরা ও যশোরের কয়েক হাজার মানুষ। বিভিন্ন এলাকা থেকে আসা অর্ধশতাধিক ষাঁড় এ লড়াই প্রতিযোগিতায় অংশ নেয়।

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মজয়ন্তী উপলক্ষে ৩ মার্চ থেকে নড়াইলে ১০দিন ব্যাপি ‘সুলতান মেলা’ শুরু হয়েছে। আগামি মঙ্গলবার (১২মার্চ) হচ্ছে এ মেলা শেষ হবে। এ মেলাকে কেন্দ্র করে দু’শতাধিক দোকানি মেলা প্রাঙ্গনে তাদের বিভিন্ন পসরা সাজিয়ে বসেছেন। শিশুদের বিনোদনের জন্য বিভিন্ন ধরনের নাগোরদোলা ও ট্রেন স্থাপন করা হয়েছে।

জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ১০ দিনব্যাপি সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, গ্রামীণ খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সেমিনার।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার সুলতান স্বর্ণ পদক পাচ্ছেন বরেণ্য চিত্রশিল্পী এস.এম সুলতানের সমসাময়িক প্রবীন চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার। মেলার সমাপনী দিন ১২মার্চ সংস্তৃতি বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ সুলতান স্বর্ণ পদক প্রদান করবেন।