চলে গেলেন ফ্যাশনের কারিগর কিংবদন্তী কার্ল লাগারফেল্ড

2
13

এমএসএ

চলে গেলেন খ্যাতিমান জার্মান আলোকচিত্রকর, শিল্পী, ফ্যাশন জগতের কিংবদন্তী ডিজাইনার কার্ল লাগারফেল্ড। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) প্যারিসে শিল্পী শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। ১৯৮৩ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত তিনি ফ্রান্সের প্যারিসের বিখ্যাত ফ্যাশন হাউজ চ্যানেলের ক্রিয়েটিভ ডিরেক্টর হিসেবে কাজ করেছেন। একইসাথে ইটালিয়ান ফ্যাশন হাউজ ফেন্দি’র ক্রিয়েটিভ ডিরেক্টর ছিলেন কার্ল।

কার্ল লাগারফেল্ড ১৯৩৩ সালের ১০ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। শিল্পীর জন্ম জার্মানের হামবুর্গে হলেও, তার জীবনের বেশিরভাগ সময়ই কেটেছে ফ্রান্সের প্যারিসে। সেখানেই তিনি বসবাস করতেন। কার্ল লাগারফেল্ড, জ্যা পাতৌ, ক্লোয়ে, এইচ এ্যান্ড এম, ম্যাসি’জ, হোগান, ফ্লাবেলার মত বিখ্যাত ও জনপ্রিয় ব্রান্ড গুলোর সাথে তিনি কাজ করেছেন। তৈরি করেছেন নিজস্ব সব ট্রেন্ড-স্টাইল৷

লাগারফেল্ড তার নিজস্ব সিগনেচার স্টাইলের জন্যও জনপ্রিয় ও পরিচিত ছিলেন। যেমন স্টাইলিস্ট ছিলেন তিনি তেমনই ছিল তার জাঁকালো ব্যক্তিত্ব। ফ্যাশন চ্যানেল দেখে থাকলে তাকে অনেকেই চিনে থাকবেন- সাদা চুল, ছোট ঝুটি, আঙুল ছাড়া দস্তানা, উঁচু-শক্ত ডিটাচেবল কলার।

২০১৯ সালের জানুয়ারি মাসে কার্ল অসুস্থ হয়ে পড়েন। ১৮ ফেব্রুয়ারি শিল্পী গুরুতর অসুস্থ হলে তাকে আমেরিকান হসপিটাল অব প্যারিসে ভর্তি করলে পরের দিন সকালে শিল্পীর মৃত্যু হয়।

হলিউড অভিনেতা-অভিনেত্রী থেকে শুরু করে বিখ্যাত ও জনপ্রিয় সঙ্গীতশিল্পী, খেলোয়াড় অনেকেই লাগারফেল্ডের ফ্যাশন-ডিজাইনকে অনুসরণ করেছেন। শিল্পীর প্রস্থানে স্পাইস গার্লস, রিহানা, লেডি গাগা, জ্যানেট জ্যাকসন, টম হিডেলস্টন, নিকি মিনাজ, ক্রিস্টেন স্টুয়ার্টসহ ফ্যাশন জগতের নাম করা মডেল ও ব্রান্ডগুলো শোক প্রকাশ করেছে।