চারণকবি বিজয় সরকারের ৩৩তম প্রয়াণ দিবস উপলক্ষে নড়াইলে ২ দিনব্যাপী বিজয় মেলা

13
55

নিজস্ব প্রতিবেদক

অসাম্প্রদায়িক চেতনার সুরস্রষ্টা একুশে পদকপ্রাপ্ত চারণকবি বিজয় সরকারের ৩৩তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার (৪ ডিসেম্বর)। এ উপলক্ষে ৪ ও ৫ ডিসেম্বর নড়াইলে অনুষ্ঠিত হচ্ছে ২দিন ব্যাপী বিজয় সরকার মেলা। জেলা শিল্পকলা একাডেমী মাঠ প্রাঙ্গণে এ মেলার উদ্বোধন করবেন বিজয় সরকার ফাউন্ডেশনের সভাপতি ও নড়াইলের জেলা প্রশাসক আঞ্জুমান আরা।

চারণ কবি বিজয় সরকার ফাউন্ডেশনের আয়োজনে মঙ্গলবার থেকে শুরু হওয়া মেলায় বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে রয়েছে কবির প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন, মেলার উদ্বোধন, চিত্র প্রদর্শনী, বিজয়গীতি প্রতিযোগিতা, সেমিনার, কবি গানের আসর, বিজয়গীতি পরিবেশনা, ধুয়োগান ও বিজয় স্বর্ণ পদক প্রদান। আয়োজক সূত্রে জানা গেছে,এবার বিজয় সরকার স্বর্ণ পদক পাচ্ছেন প্রখ্যাত কবিয়াল শ্যামল সরকার। মেলার শেষদিন ৫ ডিসেম্বর রাতভর এই কবির গানের আসর মাতাবেন স্বর্নপদক প্রাপ্ত কবিয়াল।

বিজয় সরকার তার জীবনদ্দশায় প্রায় ১৮০০ গান লিখেছেন এবং সুর করেছেন। তিনি গেয়েছেন-যেমন আছে এই পৃথিবী / তেমনিই ঠিক রবে/ সুন্দর পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে…। নবী নামের নৌকা গড়/ আল্লাহ নামের পাল খাটাও/ বিসমিল্লাহ বলিয়া মোমিন/ কূলের তরী খুলে দাও…। কিংবা আল্লাহ রসূল বল মোমিন/ আল্লাহ রসূল বল/ এবার দূরে ফেলে মায়ার বোঝা/ সোজা পথে চল…। গেয়েছেন-পোষা পাখি উড়ে যাবে সজনী/ ওরে একদিন ভাবি নাই মনে/ সে আমারে ভুলবে কেমনে…।

প্রখ্যাত এই লোক কবির প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও সুর, সঙ্গীত জন্য ‘সরকার’ উপাধি লাভ করেন। বিজয় সরকারের বাবার নাম নবকৃষ্ণ অধিকারী ও মা হিমালয়া দেবী। বার্ধ্যকজনিত কারণে ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতে পরলোকগমন করেন কবিয়াল বিজয় সরকার। পশ্চিমবঙ্গের কেউটিয়ায় তাকে সমাহিত করা হয়। এই গুণী শিল্পী শিল্পকলায় অবদানের জন্য ২০১৩ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত হন। ১৩০৯ বঙ্গাব্দের ৭ ফাল্গুন সদর উপজেলার বাঁশগ্রাম ইউনিয়নের ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন।