পুলিশও ট্রাফিক আইন ভঙ্গ করলে রেহাই নেই: ডিএমপি কমিশনার

151
11

ডেস্ক রিপোর্ট

রাজধানীতে মোটরসাইকেল ব্যবহার করে অগ্নিসংযোগ, পেট্রলবোমা নিক্ষেপ ও ছিনতাইসহ নানা ঘটনা ইতোপূর্বে ঘটেছে। অপরাধ সংঘটিত করে পালিয়ে যাওয়ার ক্ষেত্রেও মোটরসাইকেল সহজ বাহন। ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ মোটরসাইকেলের যাচ্ছেতাই ব্যবহার রোধে কঠোরতা অবলম্বন করলেও বিরূপ দৃশ্য চোখে পড়ে হরহামেশাই।

সড়কে আইন প্রতিপালনের দায়িত্বে থাকা পুলিশের কোনো সদস্য যদি নিয়ম ভঙ্গ করেন, তবে তিনিও ছাড় পাবেন না বলে আশ্বাস দিয়েছেন ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে সড়কে শৃঙ্খলা ফেরাতে পুলিশ বাহিনীর তৎপরতার মধ্যে পুলিশ সদস্যদেরই নিয়ম লঙ্ঘনের খবর গণমাধ্যমে আসার প্রেক্ষাপটে এই আশ্বাস দেন তিনি।

ট্রাফিক সচেতনতায় শনিবার শুরু হওয়া মাসব্যাপী এক কর্মসূচি উদ্বোধন অনুষ্ঠানে আছাদুজ্জামান বলেন, “আমি ঘোষণা দিয়েছি, পুলিশের কোনো সদস্য যদি ট্রাফিক আইন ভঙ্গ করে তার বিরুদ্ধে জিরো টলারেন্স, কোনো ছাড় দেওয়া হবে না।”

নিজের বাহিনীর সদস্যদের উদ্দেশে তিনি বলেন, “ড্রাইভিং লাইসেন্সসহ সব কাগজপত্র থাকতে হবে। তা নাহলে পাবলিকের বিরুদ্ধে যে ব্যবস্থা, তার চেয়ে বেশি কঠোর ব্যবস্থা গ্রহণ করব।” ঢাকা সড়কে শৃঙ্খলা আনতে না পারার জন্য সবার অসচেতনতাকে দায়ী করেন ডিএমপি কমিশনার।

আইন প্রতিপালন করতে গিয়ে নানা ধরনের বাধার মুখে পড়তে হওয়ার কথাও জানান তিনি। কেউ আইন মানতে চায় না। আইন  প্রয়োগ করতে গেলে অনেক প্রভাব, অনেক চাপ সহ্য করতে হয়। ট্রাফিক আইন বাস্তবায়ন অনেক ক্ষেত্রে আমাদের রক্তচক্ষু সহ্য করতে হয় বলেও তিনি উল্লেখ করেন।