নড়াইলে সুলতান উৎসবে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত

61
7

স্টাফ রিপোর্টার

নড়াইলে বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস.এম সুলতানের ৯৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে ৪ দিনব্যাপি সুলতান উৎসবের ৩য় দিনে শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৭সেপ্টেম্বর) সকাল ১০টায় এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডশন এবং বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চে শিশু-কিশোরদের এ চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ছবি এঁকে প্রতিযোগিতার উদ্বোধন করেন পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম। এ সময় উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. আফসার আহমদ, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর অশোক শীল, এস,এম, সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফ, ফাউন্ডেশনের সদস্য সচিব শিল্পী বিমানেশ চন্দ্র বিশ্বাস, ফাউন্ডেশনের পরিচালক নাজমুল হাসান লিজা, পরিচালক আসাদুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। ৫ শতাধিক শিশু প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে।

৪ দিনব্যাপি উৎসবের বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে মধ্যে রয়েছে ভারত ও বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের চারুকলা বিভাগের ২৫জন শিক্ষক ও শিক্ষার্থীর অংশগ্রহনে আর্ট ক্যাম্প, চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার, সম্মাননা ও পদক বিতরণ এবং নৌকা বাইচ। উৎসবের শেষ দিন শনিবার সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে বিকেলে শহরের ওপর দিয়ে প্রবাহিত চিত্রা নদীতে ফেরী ঘাট থেকে সুলতান সেতু পর্যন্ত ৩ কিঃমিঃ নারী ও পুরুষের বিশাল নৌকা বাইচ অনুষ্ঠিত হবে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বিরেন শিকদার এমপি। প্রতি বছর এ নৌকা বাইচ অর্ধ লক্ষ মানুষ উপভোগ করে থাকে। এবার নৌকা বাইচের পৃষ্ঠপোষকতা করছে প্রাণ আপ।

বরেণ্য এই শিল্পী একুশে ও স্বাধীনতা পদকসহ দেশী ও আন্তর্জাতিক অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছে। ১৯২৪ সালের ১০ আগষ্ট শহরতলি মাছিমদিয়ায় বরেণ্য এই শিল্পী জন্মগ্রহন করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে শিল্পী সুলতান মৃত্যুবরণ করেন।