নোবেল বিজয়ী লেখক নাইপলের চিরবিদায়

952
19

ডেস্ক রিপোর্ট

নোবেল জয়ী বিখ্যাত সাহিত্যিক ভি এস নাইপল ৮৫ বছর বয়সে পরলোক গমন করেছেন। তার লেখায় ঔপনিবেশকাল পরবর্তী পরিবর্তন সম্পর্কে গভীর মতামত উঠে এসেছে।

নাইপলের জন্ম তৎকালীন ব্রিটিশ ঔপনিবেশ ত্রিনিদাদে ১৯৩২ সালের ১৭ আগস্ট। ভারতীয় বংশোদ্ভূত এই ঔপনাসিকের হাত দিয়ে বিশ্বের পাঠক পেয়েছে ৩০টির বেশি সাড়া জাগানো বই, যার মধ্যে রয়েছে ‘ইন এ ফ্রি স্টেট’, ‘এ বেন্ড ইন দা রিভার’, ‘এ হাউস ফর মিস্টার বিশ্বাস’ এর মত সাহিত্যকর্ম। তার পিতা ছিলেন একজন ব্রিটিশ ভারতীয় রাজ কর্মচারি।

নাইপালের স্ত্রী লেডি নাদিরা নাইপল শনিবার এক বার্তায় তাঁর মৃত্যুর খবর জানিয়ে বলেন, নাইপল যাদের ভালোবাসতেন, যাদের সঙ্গে পার করেছেন সৃজনশীল ও উদ্যমী একটি জীবন, তাদের সান্নিধ্যেই তাঁর শেষ জীবন কেটেছে। তিনি এসময় নাইপল সম্পর্কে বলেন, ‘সর্বজনের কাছে তিনি বিশাল এক মানুষ’।

স্যার বিদ্যাধর সূর্যপ্রসাদ নাইপল ইংল্যান্ডে স্থায়ীভাবে বসবাস করতেন। তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বৃত্তি পেয়ে ইংরেজি সাহিত্যে পড়াশোনা করেছেন। তবে তিনি তার জীবনের অধিকাংশ সময় ভ্রমণে অতিবাহিত করেছেন। তিনি ব্রিটিশ সংস্কৃতির স্তম্ভ হওয়া সত্ত্বেও তিনি আধুনিক শিকড়হীন জীবনের প্রতীক হয়ে উঠেছিলেন। নাইপল ২০০১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান।

Pic: REUTERS