ইন্দোনেশিয়ায় তিনটি গির্জায় আত্মঘাতি বোমা হামলায় ১১ জন নিহত

13
6

ডেস্ক রিপোর্ট

ইন্দোনেশিয়ার সুরাবায়ায় তিনটি গির্জায় আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১১ জন নিহত হয়েছে এবং আরো প্রায় ৪০ জন আহত হয়েছে। বিশ্বের বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটিতে এ সপ্তাহে শুরু হতে যাওয়া রমজানের প্রাক্কালে হামলাটি চালানো হয়। হামলার পর দেশটির সরকার জঙ্গিদের হামলার বিষয়ে সর্বোচ্চ সতর্কাবস্থায় রয়েছে।

এদিকে, পুলিশ জানিয়েছে, শহরের তিনটি গির্জায় একটি পরিবারের সদস্যরাই বোমা হামলা চালিয়েছে। পুলিশ প্রধান টিটো কারনাভিয়ান বলেন, একটি গির্জায় আত্মঘাতী বোমা হামলা চালান ওই পরিবারের মা ও তার দুই সন্তান। অন্যদিকে, বাবা আরো তিন ছেলেকে নিয়ে অপর দু’টি গির্জায় একইভাবে হামলা চালান।

এর আগে ইন্দোনেশিয়ার গোয়েন্দা সংস্থা ওয়াবান পুরবান্তো জানিয়েছিল, আইএস অনুপ্রাণিত জঙ্গি গোষ্ঠী জেমা আনশারুত দৌলা (জেএডি) এ হামলা চালিয়েছে। শান্তা মারিয়া ক্যাথলিক গির্জায় প্রথম বিস্ফোরণটি ঘটে। এ হামলায় একটি মটরসাইকেল ব্যবহার হয়েছে বলে জানিয়েছেন পুলিশের ইন্সপেক্টর জেনারেল মাছফুদ আরিফিন।

দ্বিতীয় বোমা হামলাটি ঘটেছে একটি পেন্টেকোস্টাল গির্জার গাড়ি পার্কিং এলাকায়। ঘটনাস্থলে কয়েকটি পোড়া মটরসাইকেল দেখা গেছে ছবিতে। আরেকটি গির্জায় ঘোমটা দেওয়া এক নারী দুই শিশুকে নিয়ে প্রবেশ করে তৃতীয় হামলাটি চালিয়েছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

ঘটনাস্থল পরিদর্শন করে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো এ হামলাকে ‘বর্বরোচিত’ আখ্যা দিয়েছেন। তিনি জানান, পুলিশকে ঘটনাটি খতিয়ে দেখা এবং অপরাধচক্র ভেঙে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Pic: REUTERS