টি-টোয়েন্টিতে রেকর্ডময় ইনিংস খেললেন ফিঞ্চ

7
6

ডেস্ক রিপোর্ট

হারারেতে ত্রিদেশীয় টি-২০ সিরিজের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ৭৬ বলে ১৭২ রানের দানবীয় ইনিংস খেলেন অস্ট্রেলিয়ার টি-২০ অধিনায়ক অ্যারন ফিঞ্চ। আর তাতে তছনছ জিম্বাবুয়ের বোলিং আর ওলট পালট রেকর্ডের পাতা। টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের নিজের রেকর্ডই নতুন করে গড়লেন ফিঞ্চ। অস্ট্রেলিয়া পেল নিজেদের সবচেয়ে বড় জয়।

মঙ্গলবার হারারে স্পোর্টস ক্লাবে ফিঞ্চের ১৭২ রানের খুনে ইনিংসে অস্ট্রেলিয়া তোলে ২২৯ রান। অস্ট্রেলিয়ার দলীয় সর্বোচ্চ এটি নয়, বিশ্বরেকর্ড ২৬৩ সহ বড় ইনিংস আছে আরও তিনটি। তবে সর্বোচ্চ রান না হলেও ধরা দিয়েছে সবচেয়ে বড় জয়। জিম্বাবুয়ে থমকে গেছে ১২৯ রানে। ফলে জয় পেয়েছে অসিরা ১০০ রানে। টানা দ্বিতীয় জয়ে উঠে গেছে পয়েন্ট তালিকার শীর্ষে। টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার এটি প্রথম শতরানের জয়। আগের সবচেয়ে বড় জয় ছিল ৯৫ রানের।

২০১৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে সাউথ্যাম্পটনে ১৫৬ রানের ইনিংস খেলেছিলেন ফিঞ্চ। এবার ছাড়িয়ে গেলেন নিজেকে। আগের দিন ১১৭ রান তাড়ায় পাকিস্তানের বিপক্ষে ৩৩ বলে ৬৮ রানে অপরাজিত ছিলেন ফিঞ্চ। এদিন শুরু করেন যেন সেখান থেকেই। জিম্বাবুয়ের বোলারদের আছড়ে ফেলেছেন মাঠের নানা প্রান্তে।

আরেক পাশে ডার্চি শর্টের ব্যাটে ছিল উল্টো সুর। বাউন্ডারি পেতে ধুঁকছিলেন। তবে দ্রত রান তুলতে না পারলেও সঙ্গ দিয়ে যান ফিঞ্চকে। ২২ বলে ফিঞ্চের যখন ফিফটি হলো, শর্টের রান ১৩। ৫০ বলে ফিঞ্চ স্পর্শ করেছেন সেঞ্চুরি। তবে দুজনের এই যুগলবন্দীতেই ধরা দেয় রেকর্ড। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যে কোনো উইকেটেই প্রথম ডাবল সেঞ্চুরি জুটি। শেষ পর্যন্ত শেষ ওভারের দ্বিতীয় বলে ভাঙে এই জুটি। ৪২ বলে ৪৬ করে আউট হন শর্ট। দুজনের জুটির রান তখন ২২৩।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের রেকর্ডও ততক্ষণে নতুন করে গড়ে ফেলেছেন ফিঞ্চ। সামনে ছিল ক্রিস গেইলের ১৭৫ রান, সব ধরনের টি-টোয়েন্টিতেই যেটি সর্বোচ্চ ইনিংসের রেকর্ড। কিন্তু শেষ ওভারের পঞ্চম বলে কাট করতে গিয়ে ব্যাট চালিয়ে দেন স্টাম্পে। হিট উইকেট হয়ে থামেন ৭৬ বলে ১৭২ রান করে।

ইনিংসটায় রেকর্ড আছে আরও। চার মেরেছেন ১৬টি, এক ইনিংসে যেটি সর্বোচ্চ। এখানেও ভেঙেছেন নিজের রেকর্ড। ১৪ চারের আগের রেকর্ড যৌথভাবে ফিঞ্চের সঙ্গে ছিল গ্লেন ম্যাক্সওয়েল ও হার্শেল গিবসের।

ছক্কা মেরেছেন ১০টি, নিজের ১৪ ছক্কার রেকর্ড ভাঙতে পারেননি। তবে হয়েছে আরও একটি রেকর্ড। দলের ৭৫.১১ শতাংশ রান করেছেন একাই। আন্তর্জাতিক টি-টোয়েন্টি তো বটেই, সব ধরনের টি-টোয়েন্টিতেই এটি রেকর্ড। জবাবে, স্বাগতিক জিম্বাবুয়ে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৯ উইকেটে ১২৯ রান করে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ২০ ওভারে ২২৯/২ (ফিঞ্চ ১৭২, শর্ট ৪৬; মুজরাবানি ২/৩৮)

জিম্বাবুয়ে: ২০ ওভারে ১২৯/৯ (মিরে ২৮, মুর ১৯; অ্যাগার ২/১৬, টাই ৩/১২)।

ফল: অস্ট্রেলিয়া ১০০ রানে জয়ী

ম্যাচ সেরা: অ্যারন ফিঞ্চ

Pic: Getty