নড়াইলের প্রফেসর হাফিজুর রহমানের ৮০তম জন্মদিন পালন

10
27

নড়াইলের প্রফেসর হাফিজুর রহমানের ৮০তম জন্মদিন পালন

স্টাফ রিপোর্টার

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে নড়াইলর সাংস্কৃতিক অঙ্গনের অবিভাবক প্রফেসর মুন্সী মোঃ হাফিজুর রহমানের ৮০তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে এ উপলক্ষে রোববার (১জুলাই) বিকেলে শহরে বর্ণাঢ্য র‌্যালি এবং সন্ধ্যায় চিত্রা নদীর তীরে শহরের রূপগঞ্জ বাঁধাঘাট চত্বরে ব্যতিক্রমী গ্রামীন ভাপা পিঠা তৈরী করে কেক কাটা এবং মুড়ি, মুড়কি এবং দানাদার মিষ্টি বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম, জারি শিল্পী অধ্যক্ষ রওশন আলী, অধ্যাপক মলয় নন্দী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুন্ডু, সাধারন সম্পাদক শরফুল আলম লিটু প্রমুখ। এর আগে মূর্ছনা সংগীত নিকেতন, চিত্রা থিয়েটার, যুগান্তর, ছায়ানট,লাল বাউল, নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন, ছন্দায়ন, গ্রেভ, প্রতিধ্বনিসহ বিভিন্ন সাংস্কৃতিক প্রতিষ্ঠান এবং ব্যক্তি তাঁকে ফুলেল শুভেচ্ছা প্রদান করেন।

উল্লেখ্য, প্রফেসর মুন্সী মোঃ হাফিজুর রহমান,১৯৩৮ সালের ১ জুলাই নড়াইল জেলার লোহাগড়া উপজেলার লাহুড়িয়া গ্রামে জন্ম গ্রহন করেন। ১৯৫৪ সালে ম্যাট্রিকুলেসন এবং ১৯৬০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে এম. এ পাস করেন। নড়াইল ভিক্টোরিয়া কলেজসহ বিভিন্ন কলেজে সুদীর্ঘ ৪১ বছর শিক্ষকতা পেশায় নিয়োজিত ছিলেন। ৭৫ এ বঙ্গবন্ধু সপরিবারে নিহত হবার পরে মুক্তিযুদ্ধের অর্জনগুলো, বিশেষ করে বাঙ্গালী জাতীয়তাবাদের চেতনা, ধর্মনিরপেক্ষতার চেতনা, মানবিক মূল্যবোধের ক্রমাগত অবক্ষয় তাঁর মনোজগতে আলোড়ন সৃষ্টি করে। এজন্য তিনি সাংস্কৃতিক অঅন্দোলন এবং লেখালেখির ওপর জোর দেন। তাঁর প্রকাশিত বাংলা কবিতার বই বজ্রকণ্ঠ, ইংরেজি কাব্যগ্রন্থ At the Death of a Christ ও ছড়ার বই এই সেই স্বপ্নের বাংলা বিদগ্ধ পাঠকের মন জয় করেছে।

আজ অবদি নড়াইলের যে কোন সামাজিক সাংস্কৃতিক কর্মকান্ডে তিনি সামনে থেকে নেতৃত্ব দিয়ে আসছেন। তাঁর সক্রিয় অংশগ্রহন ও গুরুত্বপূর্ণ ভূমিকায় প্রাণ পেয়েছে এস এম সুলতান মেলা, পয়লা বোশেখের মেলা, একুশের লাখো প্রদীপ প্রজ্জ্বলনসহ ছোট বড় অনেক মেলা, অনেক উৎসব। নড়াইলের সাংস্কৃতিক কর্মীদের তিনি অত্যন্ত আস্থাভাজন এক অভিভাবক। ২০১৩ সালে যুদ্ধাপরাধীদের বিচারের দাবীতে গণজাগরণ মঞ্চে সক্রিয় অংশগ্রহণ, ২০১৪ সালের অভয়নগরে সংখ্যালঘু নির্যাতনের প্রতিবাদে, জঙ্গীবাদ-মৌলবাদ বিরোধী কর্মসূচীর মিছিলে তিনি টগবগে তরুণের মত পা মিলিয়েছেন, কণ্ঠ মিলিয়েছেন শ্লোগানে। বয়স তাঁকে দমাতে পারেনি, বার্ধক্য করতে পারেনি ক্লান্ত।