লর্ডস টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ৯ উইকেটে জয় পেলো পাকিস্তান

69
9

ডেস্ক রিপোর্ট

ব্যাটসম্যান-বোলারাদের দুর্দান্ত নৈপুণ্যে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্ট ৯ উইকেটে সহজ জয় পেলো সফরকারী পাকিস্তান। এই জয়ে দু’ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল পাকিস্তান।

লর্ডসে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৭৯ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ইংল্যান্ড। উপরের সারির ব্যাটসম্যানদের ব্যর্থতা ও অধিনায়ক জো রুটের ৬৮ রানের পর জশ বাটলার ও অভিষেক ম্যাচ খেলতে ডোমিনিক বেসের জোড়া হাফ-সেঞ্চুরিতে ৬ উইকেটে ২৩৫ রান তুলে দিনের খেলা শেষ করে ইংলিশরা। ফলে ৪ উইকেট হাতে নিয়ে ৫৬ রানের লিড নেয় ইংল্যান্ড।

চতুর্থ দিন লিড আরও বড় করার লক্ষ্য ছিলো ইংলিশদের। কিন্তু পাকিস্তানের দুই পেসার মোহাম্মদ আমির ও মোহাম্মদ আব্বাসের বোলিং তোপে মাত্র ৭ রানেই শেষ হয়ে যায় শেষ ৪ উইকেট। বাটলার ৬৭ ও বেস ৫৭ রান করে। ২৪১ রানে অল আউট হলে পাকিস্তানের সামনে লক্ষ্য দাঁড়াই ৬৪ রানের। পাকিস্তানের আমির ও আব্বাস ৪টি করে উইকেট নেন।

জয়ের জন্য মাত্র ৬৪ রানের টার্গেটে খেলতে নেমে শুরুতেই উইকেট হারায় পাকিস্তান। ৪ রান করে ইংল্যান্ড পেসার জেমস এন্ডারসনের শিকার হন ওপেনার আজহার আলী। এরপর অবিচ্ছিন্ন ৫৪ রানের জুটি গড়ে চতুর্থ দিনেই দলকে জয়ের স্বাদ দেন আরেক ওপেনার ইমাম-উল-হক ও হারিস সোহেল। ইমাম ১৮ ও হারিস ৩৯ রানে অপরাজিত থাকেন।

এরআগে, লর্ডসে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে হাসান আলী এবং আব্বাসের বোলিং তোপে মাত্র ১৮৪ রানে অল হয় ইংল্যান্ড। হাসান আলী ও আব্বাস ৪টি করে উইকেট নেন। জবাবে, আজহার আলী, আসাদ শফিক, বাবর আজাম এবং শাহদাব খানের অর্ধশতকে ১ম ইনিংসে ৩৬৩ রান করে পাকিস্তান।

আগামী পহেলা জুন লিডসে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর :

ইংল্যান্ড ১ম ইনিংস: ১৮৪/১০ (কুক ৭০; আব্বাস ২৩/৪, হাসান ৫১/৪)

পাকিস্তান ১ম ইনিংস: ৩৬৩/১০ (আজহার ৫০, শফিক ৫৯, বাবর ৬৮, শাহদাব ৫২; এন্ডারসন ৮২/৩, স্টোকস ৭৩/৩)

ইংল্যান্ড ২য় ইনিংসঃ ২৪২/১০ (রুট ৬৮, বাটলার ৬৭, বেস ৫৭; আমির ৩৬/৪, ৪১/৪)

পাকিস্তান ২য় ইনিংসঃ ৬৬/১ (সোহেল ৩৯*, ইমাম ১৮*; এন্ডারসন ১/১২)।

ফল: পাকিস্তান ৯ উইকেটে জয়ী।

ম্যাচ সেরাঃ মোহাম্মদ আব্বাস

সিরিজ: দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল পাকিস্তান।

Pic: GETTY