সিঙ্গাপুরে কিমের সঙ্গে বৈঠকের অপেক্ষায় ট্রাম্প

23
10

ডেস্ক রিপোর্ট

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার জানিয়েছেন, উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকের ক্ষেত্রে সবকিছুই ‘অত্যন্ত চমৎকারভাবে’ এগুচ্ছে। ট্রাম্প হোয়াইট হাউসে ভেনিজুয়েলা থেকে মুক্তিপ্রাপ্ত এক মার্কিন কারাবন্দির সঙ্গে বৈঠককালে বলেন, ‘কিমের সঙ্গে তার বৈঠকের বিষয়ে সবকিছুই চামৎকারভাবে এগুচ্ছে।’ তিনি বলেন, ‘আমরা ১২ জুন সিঙ্গাপুরের ওই বৈঠকের অপেক্ষায় রয়েছি।’ যদিও এর আগে বৈঠকটি বাতিল করার ঘোষণা দিয়েছিলেন তিনি।

১২ জুন সিঙ্গাপুরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিমের ঐতিহাসিক বৈঠকের তারিখ নির্ধারিত হয়েছিল। কিন্তু মার্কিন নেতাদের বিভিন্ন মন্তব্যে ক্ষিপ্ত উত্তর কোরিয়া বৈঠক বাতিল করার হুমকি দেয়। কিন্তু যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া শীর্ষ বৈঠকের সম্ভাবনা বাঁচিয়ে রাখার চেষ্টায় তৎপরতা শুরু করেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন। ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করতে ওয়াশিংটন যান তিনি।

বৃহস্পতিবার সকালে ওয়াশিংটন থেকে সিউলে ফিরে মুন জানান, উত্তর কোরিয়ার সঙ্গে শত্রুতামূলক সম্পর্কের ইতি ঘটাতে ও দ্বিপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা শুরু করতে ট্রাম্পের একটি ‘দৃঢ়’ বার্তা পাঠিয়েছেন। কিন্তু ওই দিনই কিমকে দেওয়া এক চিঠিতে উত্তর কোরিয়ার ‘শত্রুতামূলক’ মনোভাবের কথা উল্লেখ করে সিঙ্গাপুরের শীর্ষ বৈঠক বাতিলের ঘোষণা দেন ট্রাম্প।

ট্রাম্প যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া বৈঠক বাতিল ঘোষণার পরপরই উত্তর কোরিয়া সংহতির সুরে বলেছিল, তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে যে কোনো সময় কথা বলতে প্রস্তুত। শনিবার উত্তর কোরিয়ার এ সম্প্রীতিমূলক বিবৃতিকে স্বাগত জানিয়ে ট্রাম্প বৈঠকটি আবার হতে পারে বলে ইঙ্গিত দেন।

শনিবার হোয়াইট হাউসের মুখপাত্র জানিয়েছেন, সম্ভাব্য শীর্ষ বৈঠকের প্রস্তুতি নিতে রোববার হোয়াইট হাউসের একটি টিম পূর্ব পরিকল্পনা মতো সিঙ্গাপুরের উদ্দেশ্যে রওনা হবে।

Pic: EPA