রাশিয়ায় পুতিনের সঙ্গে আসাদের বৈঠক

9
16

ডেস্ক রিপোর্ট

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদ। সোচিতে পুতিনের গ্রীষ্মকালীন বাসভবনে বৃহস্পতিবার এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে বলে নিশ্চিত করেছেন রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ।

বৈঠকে নতুন মেয়াদে ভ্লাদিমির পুতিন রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন জানান আসাদ। আর সংঘাতে সিরিয়ার সেনাবাহিনী তাৎপর্যপূর্ণ সফলতা পাওয়ায় আসাদকে অভিনন্দন জানান পুতিন।

এদিকে, পুতিন বলেন, সিরিয়ায় সামরিক সফলতা এখন বৃহৎ-পরিসরে রাজনৈতিক প্রক্রিয়ার পথ সুগম করে দিয়েছে। এই পথ ধরে সেখান থেকে বিদেশি শক্তিগুলোর প্রত্যাহার ও দেশটি পুনর্গঠনের কাজ শুরু করা দরকার।

বুধবার সিরিয়ায় নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত স্টাফান দে মিস্তুরা সতর্ক করে বলেন, সিরিয়ার ইদলিবে কোন হামলা হলে তাতে ২৩ লাখ মানুষ আক্রান্ত হতে পারে। এর একদিন পরেই পুতিনের সঙ্গে সোচিতে সাক্ষাৎ করেন আসাদ। সাক্ষাৎ শেষে এক বিবৃতিতে পুতিন বলেন, সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে জয় লাভ করেছে সিরিয়ার সরকারি বাহিনী। এখনই বিশাল পরিসরে রাজনৈতিক প্রক্রিয়া শুরুর সময়।

পুতিন তার বিবৃতিতে বলেন, বেশিরভাগ সক্রিয় এলাকায় রাজনৈতিক প্রক্রিয়া শুরু হওয়ার পরপরই বিদেশি শক্তিগুলো সিরিয় ভূখণ্ড থেকে বিদায় নেবে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, দুই নেতার মধ্যে বিস্তারিত আলোচনা হয়েছে। প্রসঙ্গত, এর আগে তারা গত ডিসেম্বরে সিরিয়ার লাতাকিয়া প্রদেশে এক রুশ সামরিক ঘাঁটিতে সাক্ষাৎ করেছিলেন।

Pic: Getty