মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রীর বাসায় তল্লাশি, বৈদেশিক মুদ্রা ও বিলাসপণ্য জব্দ

48
10

ডেস্ক রিপোর্ট

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বাড়িতে তল্লাশি চালিয়ে ২৮৪ বাক্স ভর্তি হাতব্যাগ, ৭২ ব্যাগ ভর্তি অর্থ ও গহনা জব্দ করেছে পুলিশ। শুক্রবার সকালে নাজিব সংশ্লিষ্ট প্যাভিলিয়ন রেসিডেন্সে তল্লাশি চালিয়ে এসব জব্দ করে পুলিশ।

মালয়েশীয় পুলিশের বাণিজ্যিক অপরাধ ইউনিটের প্রধান দাতুক সেরি অমর সিংয়ের উদ্ধৃত দিয়ে খবরে বলা হয়, জব্দ করা ব্যাগগুলোতে থাকা জিনিসপত্রের মোট মূল্য কত তা এখনো জানা যায়নি। ১-এমডিবি কেলেঙ্কারি তদন্তের অংশ হিসেবে এই তল্লাশি চালানো হয়েছে বলে জানান তিনি।

শুক্রবারের তল্লাশি অভিযানসহ নাজিব রাজাকের মোট ছয়টি বাসভবনে অভিযান চালিয়েছে পুলিশ। এর মধ্যে, প্রধানমন্ত্রীর কার্যালয়, প্যাভিলিয়ন রেসিডেন্সসহ আরো চারটি স্থানে অভিযান চালানো হয়েছে।

সিং বলেন, আমাদের কর্মীরা ৭২টি ব্যাগের ভেতরে মালয়েশীয় রিঙ্গিত, মার্কিন ডলারসহ বেশ কয়েকটি মুদ্রা, ঘড়ি ও গহনা পেয়েছে। সিং জানান, জব্দ করা হাতব্যাগগুলোর মধ্যে বিখ্যাত হার্মিস বা লুইস ভুইট্টন ব্র্যান্ডের ব্যাগও ছিল।

জাতীয় নির্বাচনে পরাজয়ের এক সপ্তাহ পর গত বুধবার রাত থেকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়, পুত্রজায়ায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন এবং নাজিব পরিবারের মালিকানায় থাকা চারটি আবাসিক ভবনে তল্লাশি চালিয়েছে পুলিশ।

রাষ্ট্রীয় বিনিয়োগ এবং দেশের অর্থনীতিকে আরও গতিশীল করতে গড়া বিনিয়োগ তহবিল ‘ওয়ান মালয়েশিয়া ডেভলপমেন্ট বরহাদ’ (ওয়ানএমডিবি) থেকে নাজিব ৭০ কোটি ডলার নিজের পকেটে পুরেছেন, ২০১৫ সালে এমন অভিযোগ উঠার পর তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়।