নারী লাঞ্ছনার অভিযোগে নিউইর্য়কের অ্যাটর্নি জেনারেলের পদত্যাগ

14
8

ডেস্ক রিপোর্ট

চার নারীকে যৌন হয়রানি করার অভিযোগ ওঠায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল এরিক স্নাইডারম্যান সোমবার পদত্যাগ করেছেন। তিনি যৌন হয়রানির বিরুদ্ধে উচ্চকণ্ঠ নারীদের মি টু আন্দোলনের জোর সমর্থক হিসেবে পরিচিত।

সোমবার এক বিবৃতিতে তিনি বলেছেন, “আমার বিরুদ্ধে গুরুতর কিছু অভিযোগ আনা হয়েছে। আমি দৃঢ়ভাবে সেগুলো প্রত্যাখ্যান করছি। যদিও এসব অভিযোগ আমার পেশাগত আচরণ বা দাপ্তরিক কর্মকাণ্ডের সঙ্গে সম্পর্কিত নয়, তারপরও এই জটিলতার মধ্যে সেসব অভিযোগ আমার দায়িত্ব পালনে বাধা সৃষ্টি করবে।”

নিউইয়র্কার ম্যাগাজিনকে দুজন নারী অভিযোগ করেন, স্নাইডারম্যান তাঁদের গলায় আঘাত করেছেন ও মারধর করেছেন। তাঁরা চিকিৎসা নিয়েছেন বলেও জানান। আরেক নারী আইনজীবী অভিযোগ করে বলেন, স্নাইডারম্যান তাঁর মুখে গুরুতর আঘাত করেছেন। অপর নারীও একই রকম অভিজ্ঞতার কথা জানান। চার নারীই বলেন, তাঁদের সঙ্গে স্নাইডারম্যানের প্রেমের সম্পর্ক ছিল।

নিউইয়র্কের গভর্ণর অ্যান্ড্রু কুয়োমো স্নাইডারম্যানকে পদত্যাগের জন্য আহ্বান জানান। তিনি বলেন, নিউইয়র্কের শীর্ষ আইনি কর্মকর্তাসহ কেউই আইনের ঊর্ধ্বে নন। নিউইয়র্কের চলচ্চিত্র জগতের মোগল হার্ভে ওয়েনস্টেইনের বিরুদ্ধে গত ফেব্রুয়ারি মাসে বেশ কিছু যৌন হয়রানির অভিযোগ ওঠে। নিউইয়র্কের প্রধান কৌঁসুলি হিসেবে স্নাইডারম্যান এসবের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেন।

Pic: AFP