কমনওয়েলথ নেতাদের হাসিনার পাশে দাঁড়ানোর আহ্বান জানালেন জাস্টিন ট্রুডো

309
18

ডেস্ক রিপোর্ট

রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় শেখ হাসিনার উচ্ছ্বসিত প্রশংসা করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বৃহস্পতিবার (১৯ এপ্রিল) শুরু হওয়া কমনওয়েলথ সম্মেলনে ট্রুডো বলেন, রোহিঙ্গা শরণার্থীদের প্রশ্নে শেখ হাসিনা ‘অভাবনীয় নেতৃত্ব’র পরিচয় দিয়েছেন এবং এই সংকট নিরসনে বাংলাদেশের প্রধানমন্ত্রীর জন্য কমনওয়েলথ দেশগুলোর সমর্থনও কামনা করেন তিনি।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, সেশনে কমনওয়েলথ মহাসচিবের উপস্থাপনা শেষে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে বিভিন্ন নেতার বক্তব্যের জন্য ফ্লোর উন্মুক্ত করে দেন। এসময় ট্রুডো বলেন, রোহিঙ্গা পরিস্থিতি মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসাধারণ নেতৃত্বগুণ দেখিয়েছেন কমনওয়েলথ নেতাদের অবশ্যেই তাকে সমর্থন দিতে হবে।

গত বছরের শেষ সময়ে রাখাইন প্রদেশে মিয়ানমারের সরকারি বাহিনীর অত্যাচারের মূখে রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে আসতে শুরু করে। গত কয়েকমাসে প্রায় ছয় লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এরফলে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা ১১ লাখে পৌঁছেছে।

এদিকে, মঙ্গলবার লন্ডনের এক সেমিনারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে চুক্তি হয়েছে এবং মিয়ানমার সম্মত হয়েছে। মিয়ানমার তাদের (রোহিঙ্গা) ফিরিয়ে নেয়ার আগ্রহ দেখাচ্ছে। কিন্তু বাস্তবে তা করছে না। তাই তাদের ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের আরো চাপ সৃষ্টি করা উচিত।

Pic: REUTERS