দূরদর্শী জননেত্রী শেখ হাসিনা ও স্মার্ট বাংলাদেশ

0
9
বঙ্গবন্ধুর জনপ্রিয়তা ন*ষ্ট করতে না পেরে তাকে খু*ন করা হয়ঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা
বঙ্গবন্ধুর জনপ্রিয়তা ন*ষ্ট করতে না পেরে তাকে খু*ন করা হয়ঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মোহাম্মদ রাকিবুল ইসলাম ভূইয়া

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ সংগ্রাম ও রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীনতার সুফল দেশে পৌঁছে দিতে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য ঘোষণা করেছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই লক্ষ্য পূরণে ‘স্মার্ট বাংলাদেশ রূপকল্প ২০৪১’ বাস্তবায়ন এবং উন্নত বাংলাদেশ গড়তে ‘স্মার্ট বাংলাদেশ রোডম্যাপ’ তৈরি করা হয়েছে। এর চারটি স্তম্ভ রয়েছে: স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি এবং স্মার্ট গভর্নেন্স।

বাংলাদেশ একটি দেশ তার স্থিতিস্থাপকতা এবং দ্রুত উন্নয়নের জন্য পরিচিত, এখন তার পরবর্তী মিশন শুরু করছে: একটি স্মার্ট বাংলাদেশ হওয়া। প্রযুক্তি এবং উদ্ভাবনের জন্য একটি দৃষ্টিভঙ্গি নিয়ে, এই মিশনের লক্ষ্য জাতিকে একটি ডিজিটালভাবে উন্নত, সংযুক্ত এবং টেকসই সমাজে রূপান্তর রাখতে সক্ষম।

স্মার্ট বাংলাদেশ মিশনের একটি মৌলিক স্তম্ভ হল ডিজিটাল অবকাঠামোর উন্নয়ন। এর মধ্যে রয়েছে সারা দেশে উচ্চ-গতির ইন্টারনেট সংযোগ সম্প্রসারণ, যাতে প্রত্যেক নাগরিকের ডিজিটাল বিশ্বে অ্যাক্সেস রয়েছে তা নিশ্চিত করা। ডিজিটাল বিভাজন দূর করার মাধ্যমে, সরকার ব্যক্তি, ব্যবসা এবং সম্প্রদায়কে ডিজিটাল অর্থনীতিতে অংশগ্রহণ করতে এবং প্রচুর তথ্য ও পরিষেবা অ্যাক্সেস করার জন্য ক্ষমতায়নের লক্ষ্য রাখে।

শিক্ষা ও দক্ষতা উন্নয়ন একটি স্মার্ট বাংলাদেশ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মিশনটি ডিজিটাল সাক্ষরতা এবং শিক্ষার উপর গুরুত্ব দেওয়াসহ শিক্ষায় প্রযুক্তির একীকরণের উপর জোর দেয়। তরুণ প্রজন্মকে প্রয়োজনীয় ডিজিটাল দক্ষতায় সজ্জিত করার মাধ্যমে, বাংলাদেশ একটি প্রযুক্তি-বুদ্ধিমান কর্মী বাহিনী গড়ে তুলতে পারে যারা উদ্ভাবন চালাতে এবং বৈশ্বিক ডিজিটাল ল্যান্ডস্কেপে অবদান রাখতে সক্ষম।

স্বাস্থ্যসেবা খাতে, স্মার্ট বাংলাদেশ মিশনের লক্ষ্য মানসম্পন্ন স্বাস্থ্যসেবা পরিষেবার অ্যাক্সেস উন্নত করার জন্য প্রযুক্তির ব্যবহার করা। টেলিমেডিসিন, রিমোট ডায়াগনস্টিকস, এবং ডিজিটাল হেলথ রেকর্ডস হল কিছু উদ্যোগ যা বিশেষ করে গ্রামীণ এলাকায় স্বাস্থ্যসেবা প্রদান বাড়ানোর জন্য বাস্তবায়িত হচ্ছে। ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে ডাক্তারদের সাথে রোগীদের সংযুক্ত করার মাধ্যমে, স্বাস্থ্যসেবা পরিষেবাগুলি এমনকি দেশের সবচেয়ে প্রত্যন্ত কোণে পৌঁছাতে পারে, জীবন বাঁচাতে পারে এবং সামগ্রিক স্বাস্থ্য ফলাফলের উন্নতি করতে পারে।
১৯৯০ থেকে ২০১৫ সালের মধ্যে পাঁচ বছরের কম বয়সী শিশুমৃত্যুর হার দুই-তৃতীয়াংশ কমিয়ে আনার সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য-৪ অর্জন এবং মাতৃমৃত্যু, টিকাদান কভারেজ এবং ম্যালেরিয়া থেকে বেঁচে থাকার হারের মতো অন্যান্য গুরুত্বপূর্ণ সূচকগুলিকে উন্নত করে, জনসংখ্যার স্বাস্থ্যের ক্ষেত্রে বাংলাদেশ চিত্তাকর্ষক সাফল্য অর্জন করেছে। গত চার দশকে বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থা বেশ কয়েকটি সংস্কারের মধ্য দিয়ে গেছে এবং সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রেই একটি বিস্তৃত স্বাস্থ্য পরিষেবা অবকাঠামো গড়ে তুলেছে। বেসরকারি-খাতের পরিষেবাগুলি অনেকের জন্য অত্যন্ত ব্যয়বহুল এবং স্বাস্থ্যসেবার জন্য পকেটের বাইরে ব্যয় বেশি। এই চ্যালেঞ্জগুলির মধ্যে ডিজিটাল প্রযুক্তির সম্ভাবনা রয়েছে বিপ্লবীকরণ এবং বিদ্যমান বাধাগুলিকে মোকাবেলা করার, যার ফলে আরও অন্তর্ভুক্তিমূলক এবং কার্যকর স্বাস্থ্যসেবা ইকোসিস্টেমের পথ প্রশস্ত করা।

মিশনটি শহরগুলিকে স্মার্ট শহরে রূপান্তরিত করার দিকেও জোর দেয়। এতে বুদ্ধিমান পরিবহন ব্যবস্থা, দক্ষ বর্জ্য ব্যবস্থাপনা এবং স্মার্ট এনার্জি গ্রিড সহ স্মার্ট পরিকাঠামো বাস্তবায়ন জড়িত। ডেটা এবং সংযোগের সুবিধার মাধ্যমে, শহরগুলি বাসযোগ্যতা, স্থায়িত্ব এবং দক্ষতা বাড়াতে পারে, শেষ পর্যন্ত নাগরিকদের জীবনযাত্রার মান উন্নত করতে পারে। সরকারি অফিসে ইলেকট্রনিক ফাইল ম্যানেজমেন্ট সিস্টেম (ই-নোথি) কাগজবিহীন অফিস ইকোসিস্টেমের দিকে একটি প্রাথমিক অগ্রগতি চিহ্নিত করে। এই ব্যবস্থাটি কেবল আমলাতান্ত্রিক প্রক্রিয়াগুলিকে সুবিন্যস্ত করেনি বরং কাগজপত্রকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে, যার ফলে দক্ষতা এবং স্বচ্ছতা বৃদ্ধি পেয়েছে। ক্রমাগত বিবর্তনের প্রয়োজনীয়তা স্বীকার করে, সরকার ডিজিটাল নোথি সিস্টেম (ডি-নোথি) চালু করেছে, ডিজিটাল রূপান্তরকে পরবর্তী স্তরে নিয়ে যাচ্ছে।

একটি কাগজবিহীন অফিস এবং জনসেবা বাস্তবায়নে বাংলাদেশের সাফল্যকে একটি স্মার্ট নেশন হওয়ার দিকে দেশের যাত্রার চূড়ান্ত পরিণতি হিসাবে দেখা যেতে পারে। সরকারের দূরদর্শিতা, প্রযুক্তিগত গ্রহণের প্রতিশ্রুতির সাথে, দেশকে ডিজিটাল রূপান্তরের আলোকবর্তিকা হিসেবে স্থান দিয়েছে। ডিজিটাল বাংলাদেশ যখন ভিত্তিপ্রস্তর স্থাপন করেছে, তখন স্মার্ট বাংলাদেশ এমন একটি ভবিষ্যৎ কল্পনা করে যেখানে দক্ষতা, অন্তর্ভুক্তি এবং স্থায়িত্বের অভূতপূর্ব উচ্চতা অর্জনের জন্য সমস্ত সেক্টরে প্রযুক্তিকে কাজে লাগানো হয়।

ই-গভর্নেন্স স্মার্ট বাংলাদেশ মিশনের আরেকটি গুরুত্বপূর্ণ দিক। সরকারি পরিষেবা এবং প্রক্রিয়াগুলিকে ডিজিটালাইজ করার মাধ্যমে প্রশাসনিক দক্ষতা বৃদ্ধি করা যেতে পারে, দুর্নীতি হ্রাস করা যেতে পারে এবং নাগরিক-সরকার মিথস্ক্রিয়াকে সুবিন্যস্ত করা যেতে পারে। নাগরিক পরিষেবা, ডিজিটাল পেমেন্ট সিস্টেম এবং স্বচ্ছ পাবলিক প্রকিউরমেন্ট প্রক্রিয়াগুলির জন্য অনলাইন পোর্টালগুলি আরও নাগরিক-কেন্দ্রিক এবং জবাবদিহিমূলক সরকার গঠনের জন্য নেওয়া কিছু উদ্যোগ।

স্মার্ট বাংলাদেশ মিশনও উদ্যোক্তা ও উদ্ভাবনের গুরুত্বের ওপর জোর দেয়। একটি প্রাণবন্ত স্টার্ট-আপ ইকোসিস্টেম গড়ে তোলার জন্য স্টার্ট-আপ ইনকিউবেশন সেন্টার, প্রযুক্তি পার্ক এবং বিনিয়োগ প্রণোদনা প্রদান করা হচ্ছে। উদ্যোক্তা ও উদ্ভাবনকে উৎসাহিত করার মাধ্যমে, বাংলাদেশ প্রযুক্তি-চালিত ব্যবসার কেন্দ্র হিসেবে তার সম্ভাবনাকে উন্মোচিত করতে পারে, বিনিয়োগ আকর্ষণ করতে পারে এবং নাগরিকদের জন্য কাজের সুযোগ তৈরি করতে পারে।

যাই হোক, স্মার্ট বাংলাদেশ মিশনের সাফল্য নির্ভর করে সরকার, বেসরকারি খাত, শিক্ষাবিদ এবং নাগরিকদের মধ্যে সহযোগিতা এবং অংশীদারিত্বের উপর। এটি একটি ইকোসিস্টেম তৈরি করার জন্য একটি সম্মিলিত প্রচেষ্টার প্রয়োজন যা উদ্ভাবনকে উৎসাহিত করে, প্রযুক্তিকে আলিঙ্গন করে এবং পরিবর্তনশীল ডিজিটাল ল্যান্ডস্কেপের সাথে খাপ খায়।

একটি স্মার্ট বাংলাদেশ গড়ার মিশন ভবিষ্যতের সোনার বাংলাদেশ বিনির্মানের জন্য জন্য একটি উত্তেজনাপূর্ণ দৃষ্টিভঙ্গির প্রতিনিধিত্ব করে। প্রযুক্তি এবং উদ্ভাবনকে কাজে লাগিয়ে, বাংলাদেশের চ্যালেঞ্জগুলি অতিক্রম করার, উন্নয়নকে ত্বরান্বিত করার এবং একটি ডিজিটালি অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের সম্ভাবনা রয়েছে। ডিজিটাল অবকাঠামো, শিক্ষা, স্বাস্থ্যসেবা, স্মার্ট শহর, ই-গভর্ন্যান্স এবং উদ্যোক্তাদের উপর ফোকাস দিয়ে, বাংলাদেশের নাগরিকদের জন্য একটি উন্নত, স্মার্ট ভবিষ্যত গড়ে তোলার জন্য একজন সচেতন নাগরিক হিসেবে আমরা কাজ করবো।

লেখক: প্রভাষক, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর।