স্বভাব কবি বিপিন সরকার স্মৃতি কমপ্লেক্স এর ভিত্তি প্রস্তর স্থাপন

0
7
স্বভাব কবি বিপিন সরকার স্মৃতি কমপ্লেক্স এর ভিত্তি প্রস্তর স্থাপন
স্বভাব কবি বিপিন সরকার স্মৃতি কমপ্লেক্স এর ভিত্তি প্রস্তর স্থাপন

স্টাফ রিপোর্টার

নড়াইলের কৃতি সন্তান দক্ষিণ-পশ্চিম অঞ্চলের অন্যতম স্বভাব কবি বিপিন সরকার স্মৃতি কমপ্লেক্স এর ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছে। শনিবার (২৪ জুন) বেলা ১১টার দিকে কবির জন্মস্থান নড়াইল পৌর এলাকার বাহিরডাঙ্গায় কমপ্লেক্সের ভিত্তি প্রস্তর স্থাপন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানে স্বভাব কবি বিপিন সরকার স্মৃতি রক্ষা পরিষদের সভাপতি মলয় কুমার কুন্ডুর সভাপতিত্বে বক্তব্য দেন নড়াইল পৌর মেয়র আনজুমান আরা, স্মৃতি রক্ষা পরিষদের সাধারণ সম্পাদক ডা. মায়া রাণী বিশ্বাস, পরিষদের সহ-সভাপতি আকরাম শাহীদ চুন্নু, নড়াইল পৌর আ’লীগের সাধারণ সম্পাদক রেজাউল বিশ্বাস প্রমুখ।

জানা গেছে, কবি বিপিন সরকারের সৃষ্টি সংরক্ষণ ও সাধারণ্যে ছড়িয়ে দিতে ৫০ লাখ টাকা ব্যয়ে এবং ৫ শতাংশ জায়গার ওপর এই কমপ্লেক্স নির্মিত হবে। স্বভাব কবি বিপিন সরকার ৮টি কাব্য গ্রন্ত্র, ২০টি অষ্টক যাত্রা পালা, ১৪টি পালা গান, ১ হাজারের বেশী কবিতা, ১ হাজার গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হালুই গান, ২ শতাধিক ধুয়া-বারাসিয়া গান লিখেছেন। নড়াইলসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এই স্বভাব কবির এসব গান-কবিতা নৌকার মাঝি ও কৃষাণ-কৃষাণীদের কাছে অত্যন্ত জনপ্রিয়।

১৯২৩ সালের ২২ ডিসেম্বর নড়াইল পৌর এলাকার বাহিরডাঙ্গায় এই কবি জন্মগ্রহণ করেন এবং ২০১৫ সালের ২৭ নভেম্বর মৃত্যবরণ করেন। আগামি ২২ ডিসেম্বর কবির জন্মশতবার্ষিকী উদ্যাপিত হবে।