নড়াইলে ব্যতিক্রমি আয়োজন শিশু শিক্ষার্থীদের নিয়ে ফলোৎসব

0
18
নড়াইলে ব্যতিক্রমি আয়োজন শিশু শিক্ষার্থীদের নিয়ে ফলোৎসব
নড়াইলে ব্যতিক্রমি আয়োজন শিশু শিক্ষার্থীদের নিয়ে ফলোৎসব

স্টাফ রিপোর্টার

আম, জাম, কাঠাল, কলা পেপে, আনারস, সফেদা, কামরাঙ্গা, আমলকি, আমড়া, করমোচা, নারকেল, লিচু, দেশী খেজুর, গাব, চালিতা, পেয়ারা, জামরুল, ডেওয়া, লটকন, বাতাবি লেবু, আশ ফলসহ ৪৫ প্রকার ফলের সমাহার। প্রত্যেক শিশু শিক্ষার্থী তাদের বাড়ি থেকে ৫ ধরণের ফল স্কুলে নিয়ে আসে। শুধু বইয়ের পাতা থেকে দেশী ফলের পরিচিতি নয়। বাস্তবে শিশুদের দেশীয় নানা প্রজাতির ফলের সাথে পরিচিতি করাতে ব্যতিক্রমি আয়োজন ফল উৎসব করলো নড়াইল বেবি কেয়ার স্কুল। বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত নড়াইল রাম কৃষ্ণ আশ্রম সড়ক এ অবস্থিত বেবি কেয়ার স্কুল প্রাঙ্গনে এ উৎসব পালন করা হয়। উৎসব শেষে বেবি কেয়ার স্কুলের প্রধান শিক্ষক সোনিয়া ফেরদৌস জুঁথী শিশু শিক্ষার্থীদের পুরস্কার হিসেবে ফলজ বৃক্ষের চারা বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন, স্কুলের প্রতিষ্ঠাতা শরিফুল ইসলাম ডলার, প্রবীণ সাংবাদিক ভক্ত সরকার, স্কুলের শিক্ষক ও অবিভাবকবৃন্দ।

অভিভাবক দোলন বিশ্বাস বলেন, বেবি কেয়ার স্কুলের ফল উৎসব আয়োজন চমৎকার একটি উদ্যোগ। শিশুরা দেশীয় বিভিন্ন প্রজাতির ফলের সাথে সরাসরি পরিচিত হয়েছে। অনেক রকম ফল এখানে ছিল যা অনেক শিশুই এর আগে দেখেনি। উৎসবে দেশী প্রজাতির বিলুপ্তির পথে এমন অনেক ফলও রাখা হয়। শিক্ষার্থীরা ফল উৎসবে অনেক আনন্দ উপভোগ করেছে। আমরা আশা করব আগামীতে শিশুদের শিক্ষনীয় আরো আয়োজন করবে।

প্রধান শিক্ষক সোনিয়া ফেরদৌস জুঁথী বলেন, শিশুরা সাধারণত বইয়ের উপর নির্ভর করে ফলের সাথে পরিচিত হয়। স্কুলের পক্ষ থেকে শুধুমাত্র বইতে নয়, বাস্তবে নানা প্রজাতির ফল দেখিয়ে তা চেনানো এবং ফলের সাথে শিশুদের পরিচিতি করতে এ আয়োজন করেছি। ৪৫ প্রকার ফল আয়োজন ছিল। এ সকল ফল দেখে শিশু শিক্ষার্থী নুতন নুতন ফলের সাথে পরিচিত হতে পেরেছে। শিশুরা অনেক ফল দেখে তারা আনন্দ উপভোগ করেছে। তাদেরকে বৃক্ষরোপণে উৎসাহিত করতে স্কুলের পক্ষ থেকে প্রতিটি শিশুকে বৃক্ষ চারা দেওয়া হয়েছে।