নড়াইলে ধানের সাথে শত্রুতা: দু’দিনে দু’কৃষকের স্বপ্ন পুড়ে ছাই!

0
29
নড়াইলে ধানের সাথে শত্রুতা: দু’দিনে দু’কৃষকের স্বপ্ন পুড়ে ছাই!
নড়াইলে ধানের সাথে শত্রুতা: দু’দিনে দু’কৃষকের স্বপ্ন পুড়ে ছাই!

স্টাফ রিপোর্টার

নড়াইলে দুষ্কৃতকারীদের আগুনে কৃষক নাজমুল ও বর্গাচাষী ইমরানের স্বপ্ন জমিতেই ছাই হয়ে গেছে। ৩দিনের ব্যবধানে সদরের ভদ্রবিলা মাঠে দুজন কৃষকের জমির ধান পুড়িয়ে দেয়ার ঘটনায় চাষীদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। তারা এখন রাতে পাহারা দিয়ে ধান রক্ষার প্রস্তুতি নিচ্ছেন।

জানা গেছে, সদরের ভদ্রবিলা গ্রামের কৃষক নাজমুল মোল্যা গত শনিবার নিজের জমির ধান কেটে জমিতে স্তুপ করে রেখে আসেন। সোমবার (১মে) সকালে কর্তনকৃত ধান বাড়িতে আনতে মাঠে গিয়ে দেখতে পান দুবৃত্তরা তার সব ধান পুড়িয়ে দিয়েছে।

কৃষক নাজমুল মোল্যা বলেন, দ্রব্যমূল্যের উর্ধ্বগতির সময়ে প্রায় ২০ হাজার টাকা খরচ করে নিজের ৩৯ শতাংশ জমিতে ধান লাগিয়েছিলাম। এই ধান ঘরে তুলে আমাদের ভাতের ব্যবস্থা হবে সেই আশায় ছিলাম। কিন্তু কেন আমার ধান এভাবে পুড়িয়ে দেয়া হলো জানিনা। এলাকায় কারও সাথে কোন শত্রুতাও নেই।

এদিকে গত বৃহস্প্রতিবার একই গ্রামের হতদরিদ্র বর্গাচাষী ইমরান হোসেনের ১৫ শতক জমির কাটা ধান আগুন দিয়ে পুড়িয়ে দেয় দুষ্কৃতকারীরা। ভ্যান চালক ও কৃষক ইমরান শেখ বলেন, ধার দেনা করে প্রায় ৭ হাজার টাকা খরচ করে ১৫ শতক জমি বর্গা করেছিলাম। এ ধানে ৬ মাসের খাওয়ার কাজ চলতো । কিন্তু গত বৃহস্পতিবার রাতে কে বা কারা পুড়িয়ে দিয়েছে। এখন সংসার কিভাবে চালাবো আল্লাহপাকই ভালো জানেন।’

ভদ্রবিলা গ্রামের বাসিন্দা কৃষক সেলিম হোসেন জানান, এ ধরনের ঘটনা এবারই প্রথম। সবাই এখন চিন্তায় রয়েছে কার ধান কখন কে পুড়িয়ে দেয়। সেজন্য গ্রামবাসী এখন থেকে রাতের বেলায় ধান পাহারা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

নড়াইল সদর থানার ওসি মোঃ ওবাইদুর রহমান জানান, খবর শোনার পর পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। ঘটনার সাথে জড়িতদের সনাক্ত করে আটকের চেষ্টা করা হবে।